Foods to Avoid with Coffee

৫ খাবার: কফির সঙ্গে খেলেই বিপদ

কফির সঙ্গে বিস্কুট কিংবা কুকিজ় খেতে পছন্দ করেন অনেকেই। খাসির মাংসের কিমা দিয়ে তৈরি নানা রকম ভাজা খাবারও খেতে পছন্দ করেন কেউ কেউ। কিন্তু সেই সব খাবার কি আদৌ স্বাস্থ্যকর?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ১৬:২১
Share:

চা কিংবা কফির সঙ্গে টুকটাক মুখরোচক ‘টা’ তো খেতেই হয়। ছবি: সংগৃহীত।

সকালে কফির সঙ্গে তেমন কিছু না খেলেও বৃষ্টিমুখর সন্ধ্যায় কাজ থেকে ফিরে কফি খাবেন। আবার যদি খবর না দিয়ে বন্ধুবান্ধব চলে আসে, তা হলে কথাই নেই। চা কিংবা কফির সঙ্গে টুকটাক ‘টা’ তো খেতেই হয়। মুখরোচক ‘টা’ হিসাবে বেশ জনপ্রিয় ওট্‌স কুকিজ়, চিজ় বল বা মশলা দেওয়া মটর। তবে পুষ্টিবিদেরা বলছেন, এই খাবারগুলি কফি বা ক্যাফিনজাতীয় খাবারের সঙ্গে একেবারেই খাওয়া যায় না।

Advertisement

কফির সঙ্গে এমন আর কোন কোন খাবার খাওয়া যায় না?

১) চিজ় বা পনির

Advertisement

কফির সঙ্গে চিজ় বল বা পনির চপ খেতে ভালবাসেন অনেকেই। কিন্তু দুগ্ধজাত এই খাবারগুলি ক্যাফিনজাতীয় পানীয়ের সঙ্গে খেতে বারণ করেন পুষ্টিবিদেরা। কাঠবাদামও রয়েছে এই তালিকায়। এই খাবারগুলি খেলে শরীরে ক্যালশিয়াম শোষণের ক্ষমতা কমে যায়।

২) খাসির মাংস

খাসির মাংসে জিঙ্কের পরিমাণ অনেকটাই বেশি। কিন্তু ক্যাফিনজাতীয় পানীয়ের সঙ্গে খাসির মাংস খেলে জিঙ্ক শোষণের ক্ষমতা হ্রাস পায়। তাই কোনও ভাবেই কফির সঙ্গে খাসির মাংসের মুখরোচক কোনও পদই খাওয়া যায় না।

৩) ওট্‌স

স্বাস্থ্য সচেতন, তাই ওট্‌স দিয়ে তৈরি মুখরোচক ‘টা’ খেয়ে থাকেন কফির সঙ্গে। খাসির মাংসের মতোই ওট্‌সের মধ্যেও জিঙ্ক রয়েছে। তাই এই খাবারটিও ব্রাত্য।

৪) ডিম

ডিমে প্রোটিনের পরিমাণ বেশি হলেও জিঙ্কের পরিমাণ কম নয়। তাই পুষ্টিবিদেরা এই খাবারটিও কফির সঙ্গে খেতে বারণ করেন।

৫) মটরশুঁটি

উদ্ভিজ্জ প্রোটিনের উৎস মটরশুঁটি। কফির সঙ্গে মশলা দেওয়া মুচমচে মটর খেতেও মন্দ নয়। কিন্তু কফির সঙ্গে মটর খেলে তার পুষ্টিগুণ একেবারেই শূন্য হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন