Teeth

Teeth Colour: ৫ খাবার: দাঁত সাদা রাখতে চাইলে ছাড়তে হবে অবিলম্বে

প্রায়শই খাওয়া হয় এমন একাধিক খাবার, যেগুলি অজান্তেই ক্ষতি করে দাঁতের। নষ্ট হয় দাঁতের রং। সাদা দাঁত পেতে চাইলে এই খাবারগুলি এড়িয়ে চলাই ভাল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২২ ০৮:১৩
Share:

দাঁত সাদা রাখতে কোন কোন খাবার খাওয়া চলবে না ছবি: সংগৃহীত

মুক্তোর মতো দাঁত কে না চান? কিন্তু দাঁত ঝকঝকে রাখা মোটেই সহজ কাজ নয়। দাঁতের রং নষ্ট হওয়া সামগ্রিক স্বাস্থ্যেরও অবনতির লক্ষণ। বিশেষজ্ঞরা বলছেন, দাঁতের রং নষ্ট হওয়ার অন্যতম কারণ অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস। তাই দুধ সাদা দাঁত পেতে, বিশেষ কিছু খাবার এড়িয়ে চলাই ভাল।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। চা-কফি: চা কফিতে নষ্ট হয় দাঁতের রং। বিশেষ করে, নিয়মিত ‘ব্ল্যাক কফি’ ও লাল চা পান করলে কালচে ও হরিদ্রাভ হয়ে যেতে পারে দাঁত। এই সমস্যা থেকে রেহাই পেতে পান করা যেতে পারে ‘গ্রিন টি’।

২। রেড ওয়াইন: রেড ওয়াইনে থাকে এমন কিছু অ্যাসিড, যা আনুবীক্ষণিক স্তরে দাঁত ক্ষয় করে। তাতে ময়লা জমে রং হারাতে পারে দাঁত।

Advertisement

৩। নরম পানীয়: নরম পানীয় দাঁতের সার্বিক স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। এতে থাকা অতিরিক্ত চিনিতে যেমন দাঁতের ক্ষতি হয়, তেমনই এই ‘কার্বোনেটেড ওয়াটার’ দাঁতের এনামেলের পক্ষেও ভাল নয়।

৪। তামাক: যে কোনও ধরনের তামাকই দাঁতের পক্ষে ক্ষতিকর। নিয়মিত ধূমপান করলে দাঁতে রীতিমতো কালচে দাগ-ছোপ তৈরি হতে পারে।

৫। সয়া সস: বিভিন্ন চাইনিজ খাবারে বহুল পরিমাণে ব্যবহৃত হয় এই সস। বিশেষজ্ঞেরা বলছেন, এই সসটিও দাঁতের রং নষ্ট করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন