Kalonji Health Benefits

হাঁপানির সমস্যা আছে? শীতকালে ফুসফুস চাঙ্গা রাখতে ভরসা রাখবেন হেঁশেলের কোন মশলায়?

শীত পড়তেই অনেকের হাঁপানির সমস্যা বেড়ে যায়। হাঁপানি কষ্ট থেকে রেহাই পেতে হেঁশেলের একটি মশলায় ভরসা রাখতে পারেন। জেনে নিন কোন মশলা হাঁপানির দাওয়াই হিসাবে কাজ করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২৩ ১৫:৪২
Share:

হেঁশেলের কোন মশলার গুণে কমবে হাঁপানির সমস্যা? ছবি: সংগৃহীত।

ইলিশ মাছের মাথা দিয়ে কচুশাক হোক কিংবা পাতলা মুসুর ডাল, কালোজিরে না পড়লে সেই সব পদের স্বাদ মোটেই ভাল হয় না। তবে কেবল রান্নার স্বাদ বৃদ্ধি করতেই নয়, কালোজিরের ঔষধি গুণও অনেক। সর্দি হলে কালোজিরে হাতের তালুতে ঘষে নিয়ে গন্ধ শুঁকলেই বন্ধ নাক একেবার খুলে যায়। শুধু তা-ই নয়, ক্রনিক অসুখ দূর করতেও বেশ উপকারী হেঁশেলের এই মশলা।

Advertisement

১) কালোজিরে ভেজানো জল উচ্চ রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। উচ্চ রক্তচাপের রোগীরা নিঃসন্দেহে ভরসা রাখতে পারেন কালোজিরের উপর। এক কাপ জলে আধ চামচ মতো কালোজিরে ভিজিয়ে রেখে দিন। পরের দিন সকালে উঠে জল ছেঁকে খেয়ে নিন। সপ্তাহে তিন-চার দিন খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে।

২) ওজন ঝরাতে হিমশিম খাচ্ছেন? কালোজিরের গুণেই ঝরবে মেদ। অনেকেই ওজন ঝরাতে চিয়াবীজ দিয়ে ডিটক্স পানীয় বানিয়ে খান। চিয়া বীজের মতো কালোজিরেও বেশ কার্যকর। শরীরের বাড়তি মেদ ঝরিয়ে চাঙ্গা রাখতে সাহায্য করে কালোজিরে।

Advertisement

৩) শীতকালে পার্টি, বিয়েবাড়ি, পিকনিক লেগেই থাকে। তাই বছরের এই সময়ে বাইরে খাওয়াটা বেশি হয়। ফলে বদহজম, গ্যাস, পেটের সমস্যা লেগেই থাকে। নিয়মিত কালোজিরে খেলে কিন্তু পেটের সমস্যা থেকে রেহাই পেতে পারেন।

কালোজিরে ভেজানো জল উচ্চ রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। ছবি: সংগৃহীত।

৪) শীতকালে ফুসফুসের সংক্রমণের ঝুঁকি থাকে। এই সময়ে হাঁপানির সমস্যা ঠেকাতে, ফুসফুস চাঙ্গা রাখতেও কালোজিরে বেশ উপকারী। তাই শীতকালে কালোজিরে ভেজানো জল খেতে পারেন কিংবা কালোজিরে গন্ধ শুকলেও লাভ হবে।

৫) এ ছাড়াও স্মৃতিশক্তি উন্নত করতে, হৃদ্‌রোগজনিত সমস্যা কমাতে, আথ্রাইটিসের ব্যথা কমাতেও কালোজিরে তেল বেশ উপকারী। কালোজিরেতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট পেশির নমনীয়তা বজায় রাখে। ত্বক ভাল রাখতেও কালোজিরে বেশ উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন