Essential Nutrients

৫ উপাদান: অন্তঃসত্ত্বাদের রোজের খাবারে থাকা জরুরি

অন্তঃসত্ত্বা অবস্থায় হবু মা এবং সন্তানের যত্নে প্রয়োজনীয় কিছু উপাদান রোজের খাবারে থাকা জরুরি। কোন কোন ধরনের খাবারে সেই সব উপাদান থাকে, জেনে নিন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৩ ১৪:২৬
Share:

মহিলাদের শরীর নানা রকম পরিবর্তনের মধ্যে দিয়ে যায় এই সময়। ছবি: সংগৃহীত।

সন্তানধারণের পর থেকে জন্ম দেওয়া পর্যন্ত মহিলাদের শরীর বিভিন্ন সময়ে নানা রকম পরিবর্তনের মধ্যে দিয়ে যায়। তাই নিজের সঙ্গে ভ্রূণের দেখাশোনা করাও জরুরি। তাই এই সময়ে শুধু খাবারের পরিমাণ নয়, পুষ্টিগুণের উপরেও জোর দিতে বলেন চিকিৎসক, পুষ্টিবিদেরা। প্রোটিন, ভিটামিন, বিভিন্ন খনিজ এবং স্বাস্থ্যকর ফ্যাট রয়েছে এমন খাবার খেতে বলেন মা-ঠাকুরমারা। পুষ্টিবিদ এবং প্রভাবী লভনিত বাত্রা বলছেন, “গর্ভস্থ ভ্রূণ এবং হবু মা দু’জনের শারীরিক গঠন এবং উন্নতিতে বিভিন্ন উপাদানের প্রয়োজন রয়েছে। খাবারের মাধ্যমে পর্যাপ্ত পুষ্টিগুণ শরীরে না পৌঁছলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কিছু ওষুধও খেতে হয় এই সময়ে।”

Advertisement

ছবি: সংগৃহীত।

গর্ভস্থ ভ্রূণ এবং হবু মায়ের জন্য কোন কোন উপাদান জরুরি?

১) ফলিক অ্যাসিড

Advertisement

ভ্রূণের মস্তিষ্ক এবং সুষুম্নাকান্ডের গঠনের জন্য অত্যন্ত জরুরি একটি উপাদান হল এই ফোলিক অ্যাসিড। তাই সন্তানধারণের একেবারে প্রথম পর্যায় থেকেই এই চিকিৎসকেরা ফলিক অ্যাসিডযুক্ত খাবার এবং ওষুধ খাওয়ার পরামর্শ দেন। তাই বেশি করে পালং শাক, বিট, ব্রকোলি এবং লেবুজাতীয় ফল খেতে জোর দেন পুষ্টিবিদেরা।

২) ক্যালশিয়াম

অন্তঃসত্ত্বা মহিলাদের হাড়ের জোর বাড়িয়ে তুলতে এবং ভ্রূণের হাড়, পেশির গঠনে সাহায্য করে ক্যালশিয়াম। এ ছা়ড়াও ভ্রূণের হৃদ্‌স্পন্দন স্বাভাবিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ক্যলশিয়াম। দুধ, সবুজ শাক-সব্জি, কমলালেবু এবং বাদামে যথেষ্ট পরিমাণে ক্যালশিয়াম রয়েছে। তাই নিয়মিত ডায়েটে রাখতে হবে এই সব খাবার।

৩) আয়রন

সন্তানধারণ থেকে ভ্রূণের বেড়ে ওঠার প্রতিটি পর্যায়ের জন্য গুরুত্বপূর্ণ হল আয়রন। অন্তঃসত্ত্বা মহিলাদের শরীরে এই উপাদানের ঘাটতি থাকলে প্রতিরোধ ব্যবস্থা উন্নত হয় না। এ ছাড়াও, ভ্রূণের ওজন না বৃদ্ধি পাওয়ার কারণ হতে পারে হবু মায়ের শরীরে আয়রনের অভাব। বেদানা, পালং শাক, কাজুবাদাম এবং কুমড়োর বীজ নিয়মিত খেলে শরীরে আয়রনের ঘাটতি হবে না।

৪) প্রোটিন

ভ্রূণ থেকে পূর্ণ অবয়ব হয়ে ওঠার প্রতিটি পর্যায়ে প্রোটিনের প্রয়োজন রয়েছে। এ ছাড়াও অন্তঃসত্ত্বা অবস্থায় মহিলাদের স্তন এবং জরায়ুর টিস্যু আকারে বেড়ে উঠতে পারে এই উপাদানের জন্যই। মাছ, মাংস, ডিম, ডাল এবং দুগ্ধজাত যে কোনও খাবারেই পর্যাপ্ত পরিমাণে প্রোটিন থাকে।

৫) ভিটামিন ডি

ভ্রূণের প্রতিরোধ ব্যবস্থা মজবুত করতে এবং শরীর থেকে ক্যালশিয়াম শোষণ করতে ভিটামিন ডি যথেষ্ট গুরুত্বপূর্ণ। ডিম, মাশরুম এবং দুধেও ভিটামিন ডি-র পরিমাণ ভাল। ওষুধের পাশাপাশি অন্তঃসত্ত্বা মহিলাদের ডায়েটে এই খাবারগুলি রাখা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন