Unhealthy Food Combos

ইচ্ছেমতো খেলেই হবে না, সুস্থ থাকতে কয়েকটি খাবারের জুটি এড়িয়ে চলা জরুরি

কিছু খাবার আবার একসঙ্গে খেলে সমস্যা বাড়ে বই কমে না। সুস্থ থাকতে কোন খাবারগুলি খাবেন না?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ১৮:৫৬
Share:

কিছু খাবার একসঙ্গে না খাওয়াই ভাল। ছবি: সংগৃহীত।

স্বাস্থ্যকর খাবারের তালিকা নেহাত কম বড় নয়। কিন্তু কোন খাবারগুলি সত্যিই শরীরের যত্ন নেয়, তা আগে থেকে জেনে রাখা জরুরি। হজমের গোলমাল ভোজনরসিক বাঙালির দৈনন্দিন জীবনের অঙ্গ হয়ে উঠেছে। সুস্থ থাকার পথে অন্তরায় হয়ে দাঁড়ায় পেটের গোলমাল। হজমের গোলমাল এড়াতে তাই খাওয়াদাওয়ার উপর নজর দিতে হবে। কিছু খাবার আবার একসঙ্গে খেলে সমস্যা বাড়ে বই কমে না। সুস্থ থাকতে কোন খাবারগুলি একসঙ্গে খাবেন না?

Advertisement

দুধ এবং মাছ

প্রোটিনে সমৃদ্ধ এই দুই খাবার শরীরের যত্ন নেয়। কিন্তু দুধ এবং মাছ এই দু’টি খাবার পর পর খেলে মুশকিলে পড়তে হতে পারে। হজমের গোলমালে নাজেহাল হতে না চাইলে দুধ খাওয়ার পরেই মাছ কিংবা মাছ খাওয়ার পর দুধ এড়িয়ে চলুন।

Advertisement

মাংস এবং দুগ্ধজাত খাবার

ফিট থাকতে মাংস, দুধ, দই খাওয়া অত্যন্ত জরুরি। কিন্তু দুগ্ধজাত খাবারের সঙ্গে মাংস না খাওয়াই ভাল। এতে আবার হিতে বিপরীত হতে পারে। অনেক সময়ে দই দিয়ে রান্না করা মাংস খেলে অম্বল হয়। তেমন যদি হয়ে থাকে, তা হলে তার পিছনে রয়েছে এই কারণটিই।

ছিপছিপে হবেন বলে গরম জলের সঙ্গে মধু মিশিয়ে খান? ছবি: সংগৃহীত।

মধু এবং গরমজল

ছিপছিপে হবেন বলে গরম জলের সঙ্গে মধু মিশিয়ে খান অনেকেই। এই দুই উপকরণের গুণে ওজন কমলেও হজমের গোলমাল বেড়ে যায়। মধু দ্রুত হজম করা কঠিন। অন্য দিকে, গরম জল অত্যন্ত সহজপাচ্য। একেবারে বিপরীত বৈশিষ্ট্যযুক্ত দু’টি জিনিস শরীরে প্রবেশ করলে হজমের গোলমাল হওয়া স্বাভাবিক।

দই এবং ড্রাই ফ্রুটস

দইয়ের সঙ্গে কাঠবাদাম, কাজু, কিশমিশ মিশিয়ে খেতে মন্দ লাগে না। অনেকে খানও। খেতে ভাল লাগলেও দই আর ড্রাই ফ্রুটস একসঙ্গে হজম করা সহজ নয়। তার চেয়ে এই দুই স্বাস্থ্যকর খাবার আলাদা আলাদা সময়ে খান। ভাল থাকবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন