Food for Good Sleep

এসি ঘরে গায়ে চাদর জড়িয়ে শুয়েও ঘুম আসছে না? ওষুধ না খেয়ে ভরসা হোক কিছু খাবার

ক্লান্তির পরিমাণ বেশি হলে তখন আর কিছুতেই ঘুম আসতে চায় না। এর সহজ সমাধান লুকিয়ে আছে কিছু খাবারে। কোন খাবারগুলি খেলে ঘুমের ওষুধের প্রয়োজন ফুরাবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৪ ১৮:১৮
Share:

কোন খাবারগুলি খেলে ঘুমের ওষুধের প্রয়োজন ফুরাবে? ছবি: সংগৃহীত।

গরমে প্রাণ ওষ্ঠাগত। উষ্ণতার মরসুমে খাওয়াদাওয়ার প্রতিও একটা অনীহা তৈরি হয়েছে। ঘন ঘন খিদেও পাচ্ছে না। তাতে অবশ্য ওজন বেড়ে যাওয়ার ঝুঁকি কমেছে। কিন্তু হাঁসফাঁস করা গরমে ঘুম ছুটি নিয়েছে। দু’চোখ এক করা সবচেয়ে কঠিন কাজ হয়ে দাঁড়িয়েছে। একে কায়িক পরিশ্রম, অন্য দিকে মানসিক চাপ— সব মিলিয়ে একরাশ ক্লান্তির চাদর জড়িয়ে থাকে শরীরে। ক্লান্তিতে ঘুম আসে। কিন্তু ক্লান্তির পরিমাণ বেশি হলে তখন আর কিছুতেই ঘুম আসতে চায় না। এর সহজ সমাধান লুকিয়ে আছে কিছু খাবারে। কোন খাবারগুলি খেলে ঘুমের ওষুধের প্রয়োজন ফুরাবে?

Advertisement

কলা

ম্যাগনেশিয়াম আর পটাশিয়াম রয়েছে কলায়। এই দু’টি উপাদান দ্রুত ঘুম আনতে সাহায্য করে। তা ছাড়া, কলায় থাকা ট্রিপটোফ্যান এবং অ্যামাইনো অ্যাসিড সেরোটোনিন ক্ষরণ করে। যা মানসিক শান্তি দেয়। ফলে ঘুমও দ্রুত আসে।

Advertisement

ওট্স

শুধু ওজন কমাতে নয়, শান্তিতে ঘুমোতেও ভরসা রাখতে পারেন ওটসের উপর। ওটসে থাকা ফাইবার হজমের গোলমাল কমানো ছাড়াও ঘুমের দেশে যেতেও সাহায্য করে। এই গরমে ওটসের সঙ্গে টকদই খেতে পারেন। শান্তির ঘুম হবে।

অনিদ্রার সমস্যায় আখরোট হল দাওয়াই। ছবি: সংগৃহীত।

আখরোট

ড্রাই ফ্রুটসের মধ্যে আখরোট হল অন্যতম উপকারী। বিশেষ করে অনিদ্রার সমস্যায় আখরোট হল দাওয়াই। এই বাদামে ম্যাগনেশিয়াম থাকায় ঘুমের জন্য ছটফট করতে হয় না। মুখে দিলেই ঘুম চলে আসে।

বেরি

এসি চালিয়ে ঘুমোচ্ছেন, তাও ঘুম আসছে না? তা হলে বিছানা ছেড়ে উঠে কয়েকটি বেরি মুখে পুরে দিন। কোথা থেকে যে একরাশ ঘুম এসে দু’চোখে জড়ো হবে, বুঝতেই পারবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন