Winter Dust Allergy

৩ খাবার: শীতকালে ধুলোবালি থেকে অ্যালার্জির সমস্যা এড়াতে ভরসা রাখা যায়

প্রতিরোধশক্তি গড়ে তুলতে রোজের খাদ্যাভ্যাসে পরিবর্তন আনা জরুরি। শীতে অ্যালার্জি থেকে মুক্তি পেতে ভরসা রাখতে পারেন কয়েকটি খাবারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২৩ ১৭:২৪
Share:

শীতকালীন অ্যালার্জি থেকে বাঁচার টোটকা। ছবি: সংগৃহীত।

শীতকালে সর্দি-কাশির পিছু পিছু ধাওয়া করে অ্যালার্জির সমস্যাও। শীতকালে বাতাসে ধুলোবালি বেশি ভেসে বেড়ায়। ফলে ধুলোতে যাঁদের অ্যালার্জির সমস্যা আছে, এই মরসুমে তাঁদের খানিক সাবধানে থাকা জরুরি। মাস্ক পরে বাইরে যাওয়াই ভাল। তবে শুধু মাস্কের আচ্ছাদনে অ্যালার্জি ঠেকানো যাবে না। তার জন্য প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে হবে। পুষ্টিবিদরা জানাচ্ছেন, প্রতিরোধশক্তি গড়ে তুলতে রোজের খাদ্যাভ্যাসে পরিবর্তন আনা জরুরি। শীতে অ্যালার্জি থেকে মুক্তি পেতে ভরসা রাখতে পারেন কয়েকটি খাবারে।

Advertisement

দই

দইয়ে আছে শরীরের জন্য উপকারী অনেক ধরনের ব্যাক্টিরিয়া। এই ব্যাক্টেরিয়া ত্বকের বিভিন্ন সংক্রমণ রোধ করতে সাহায্য করে। দই সাধারণত প্রদাহ বিরোধী এবং অ্যান্টি-অ্যালার্জিক। এগ্‌জিমা জাতীয় চর্মরোগ থেকে সুরক্ষিত থাকতে দই উল্লেখযোগ্য।

Advertisement

ভিটামিন সি যুক্ত ফল

শীতে বাজারে ভিটামিন সি যুক্ত ফলের ছড়াছড়ি। কমলালেবু, স্ট্রবেরি, আপেল, তরমুজ হল ভিটামিন সি সমৃদ্ধ ফল। প্রদাহবিরোধী ক্ষমতা থাকে এ সব ফলে। ত্বকের র‍্যাশ, চুলকানির মতো অ্যালার্জি জাতীয় সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে।

বায়োফ্ল্যাভনয়েডে সমৃদ্ধ খাবার

বায়োফ্লেভনয়েড এক বিশেষ ধরনের উপকারী রাসায়নিক উপাদান। ‌‌যা মূলত ফল এবং গাছের ছালে বেশি পরিমাণে থাকে। আপেল, পেঁয়াজ, চায়ে ভরপুর পরিমাণে রয়েছে এই উপাদান। বায়োফ্লেভনয়েডে সমৃদ্ধ খাবার ত্বকের ফুসকুড়ি জাতীয় সমস্যা দূর করতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন