Exercise

Arm Exercise: চার ব্যায়ামেই বাজিমাত, নামমাত্র পরিশ্রমে কমান কাঁধ ও বাহুর মেদ

কাঁধ ও হাতের বিভিন্ন অংশে অনেক সময় অতিরিক্ত মেদ জমা হয়। যাঁরা এই অঞ্চলের মেদ ঝরিয়ে ফেলতে ইচ্ছুক, তাঁদের জন্য রইল সহজ কিছু সমাধান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২২ ২০:৫৮
Share:

কাঁধ ও বাহুর মেদ ঝরানোর সহজ উপায় ছবি: সংগৃহীত

স্থূলতা ও অতিরিক্ত ওজন দেহে একাধিক সমস্যা ডেকে আনে। তাই স্বাস্থ্য সচেতন অনেকেই এখন চেষ্টা করেন অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলতে। অনেক সময়ে দেখা যায় কাঁধ ও হাতের বিভিন্ন অংশে অতিরিক্ত মেদ জমা হয়। যাঁরা এই অঞ্চলের মেদ ঝরিয়ে ফেলতে ইচ্ছুক, তাঁদের জন্য রইল সহজ কিছু সমাধান।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। আর্ম পালস: এই ব্যায়ামটি কাঁধ, ট্রাইসেপস এবং বাইসেপ পেশি সংলগ্ন অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলতে বেশ কার্যকর। উইকেট নেওয়ার পর শোয়েব আখতারের উল্লাসের কথা মনে আছে? এই ব্যায়ামটিও অনেকটা সে রকম। তবে এ ক্ষেত্রে দৌড়ের প্রয়োজন নেই। এক জায়গায় স্থির হয়ে দুই বহু দুই দিকে সোজা করে তুলুন, তার পর পাখির ডানার মতো নাড়াতে থাকুন।

২। সিটিং জ্যাক: এই ব্যায়ামটি জাম্পিং জ্যাকের অনুরূপ, শুধু পার্থক্য হল, এটি করার সময় বসে থাকতে হবে। পিঠ সোজা রেখে দুই হাত সূর্য নমস্কারের ভঙ্গিতে মাথার উপরে তুলে অঙ্গুলি স্পর্শ করুন এবং আবার নামিয়ে আনুন।

Advertisement

৩। সাইড পুল-ডাউনস: ঘাড় ও কাঁধের পেশি সুগঠিত করতে ও মেদ ঝরাতে এই ব্যায়ামটির জুড়ি মেলা ভার। ওজন-সহ কিংবা খালি হাতে, দু'ভাবেই এই ব্যায়াম করা যায়। প্রথমে সোজা হয়ে বসতে হবে, তার পর দু'হাত একটি অন্তর একটি করে দু'পাশ দিয়ে মাথার উপরে তুলতে হবে। ওজন- সহ করতে চাইলে হাতে রাখতে পারেন ডাম্বেল।

৪। সামনে এবং পিছনে হাততালি: বাহুর গতিশীলতা বাড়ানোর জন্য এই ব্যায়ামটি অত্যন্ত উপযোগী। প্রথমে সোজা হয়ে বসে এক বার সামনে এবং পরের বার পিছনের দিকে দু'হাতে তালি দিতে হবে। এক বার সামনে ও এক বার পিছনে তালি দিলে সচল থাকে কাঁধ ও ও বাহুর সংযোগকরি অস্থি সন্ধিও। যাঁরা প্রথম এই ব্যায়ামগুলি করার চেষ্টা করবেন, তাঁদের এক একটি ব্যায়াম তিরিশ বারের বেশি করা দরকার নেই। সপ্তাহ খানেক পর থেকে অল্প অল্প করে বাড়াতে পারেন ব্যায়ামের সময় ও সংখ্যা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন