Health Benefits of Red Wine

রেড ওয়াইনে চুমুক দিলেই জব্দ হবে ডায়াবিটিস! এই অভ্যাসের আর কী কী স্বাস্থ্যগুণ আছে?

সাধারণত বলা হয় মদ্যপান স্বাস্থ্যের মোটেই ভাল নয়। তবে হালের গবেষণা বলছে, ওয়াইন খেলে হৃদ্‌রোগের ঝুঁকি কমে। রেড ওয়াইনে থাকে ‘পলিফেনল’, যা হৃদ‌্‌যন্ত্র ভাল রাখে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২২ ২১:৩৬
Share:

রেড ওয়াইন কি আদতে সুস্বাস্থ্যের দাওয়াই?

রোজ একটা আপেল খেলে রোগবালাই আপনার থেকে দূরে থাকবে। এমনটাই প্রচলিত ধারণা। কিন্তু রোজ এক গ্লাস ওয়াইন খেলে? সাধারণত বলা হয় মদ্যপান স্বাস্থ্যের মোটেই ভাল নয়। তবে হালের গবেষণা বলছে, ওয়াইন খেলে হৃদ্‌রোগের ঝুঁকি কমে। রেড ওয়াইনে থাকে ‘পলিফেনল’, যা হৃদ‌্‌যন্ত্র ভাল রাখে। পরিমিত মাত্রায় রেড ওয়াইন খাওয়া কেন স্বাস্থ্যের জন্য ভাল?

Advertisement

১) রোজ সামন্য মাত্রায় রেড ওয়াইন খেলে শরীরের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে। রিওজা-স্টাইল রেড ওয়াইন কোলেস্টেরল কমানোর জন্য বেশ জনপ্রিয়।

২) হৃদ‌্‌যন্ত্রের খেয়াল রাখতে চাইলে ওয়াইন খেতেই পারেন। শরীরর কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ থাকেলে হৃদ‌্‌যন্ত্রও ভাল থাকে। শরীরে রক্ত প্রবাহ সচল রাখতে সাহায্য করে রেড ওয়াইন।

Advertisement

প্রতীকী ছবি।

৩) আঙুর থেকে তৈরি হয় রেড ওয়াইন। আঙুরের খোসায় রেসভেরাট্রল নামক অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। গবেষণায় দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত তিন মাস ধরে ২৫০ মিলিলিটার রেড ওয়াই খেয়েছেন, তাঁদের রক্তে শর্করার মাত্রা অনেকটাই কমেছে।

৪) রোজ এক গ্লাস করে ওয়াইন পান করলে অন্যের চোখে যে কেউই আরও আকর্ষণীয় হয়ে উঠতে পারেন। গবেষণায় দেখা গিয়েছে, ওয়াইন খাওয়া ত্বকের জন্যও ভাল।

৫) ইদানীং বেশির ভাগ মানুষই মানসিক অবসাদে ভোগেন। ওয়াইন খাওয়া মানসিক স্বাস্থ্যের জন্যও ভাল। ৬) বেশ কিছু গবেষণায় দাবি করা হয়েছে, ওয়াইন খেলে নাকি দীর্ঘজীবী হওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন