Cholesterol

খারাপ কোলেস্টেরল নিয়ে চিন্তিত? স্বাস্থ্যকর হলেও কোন খাবার বাদ দেবেন? বদলে কী খাবেন?

খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়ে জীবনযাত্রার অনিয়ম আর অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে। স্বাস্থ্যকর হলেও বেশ কিছু খাবার রয়েছে, যেগুলি খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে না। সেগুলির বদলে কোন খাবারগুলি বেছে নেবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ১৪:৩০
Share:

খারাপ কোলেস্টেরলের মাত্রা বশে রাখতে খাওয়াদাওয়ায় বদল আনতে হবে। প্রতীকী ছবি।

বার্ধক্যে কোলেস্টেরলের সমস্যা নতুন নয়। অনেকেই এই সমস্যায় ভোগেন। তবে শুধু বয়স বাড়লে নয়, কম বয়সেও কোলেস্টেরল হানা দেয় শরীরে। মানুষের দেহে মূলত দু’ধরনের কোলেস্টেরল পাওয়া যায়। ‘হাই ডেনসিটি লাইপোপ্রোটিন’ বা ‘এইচডিএল’ এবং ‘লো ডেনসিটি লাইপোপ্রোটিন’ বা ‘এলডিএল’। এইচডিএল ভাল কোলেস্টেরল হিসাবে পরিচিত। তবে এলডিএল-কে খারাপ কোলেস্টেরল বলা হয়। এই খারাপ কোলেস্টেরল শরীরের ক্ষতি করে। সেই সঙ্গে স্ট্রোক ও হৃদ্‌রোগের ঝুঁকিও বাড়িয়ে তোলে এই কোলেস্টেরল। চিকিৎসকরা জানাচ্ছেন, খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়ে মূলত দু’টি কারণে। জীবনযাত্রার অনিয়ম আর অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস। তবে খারাপ কোলেস্টেরলের মাত্রা বশে রাখতে খাওয়াদাওয়ায় বদল আনতে হবে। স্বাস্থ্যকর হলেও বেশ কিছু খাবার রয়েছে, যেগুলি খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে না। সেগুলির বদলে কোন খাবারগুলি বেছে নেবেন?

Advertisement

মুরগির মাংসের বদলে মাছ

মুরগির মাংস এমনিতে শরীরের জন্য দারুণ উপকারী। ফিটনেস বজায় রাখতে পুষ্টিবিদরা এই মাংস খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে মাংসের তুলনায় বেশি উপকারী মাছ। মাছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে। এ ছাড়াও সেলেনিয়াম, আয়োডিনের মতো উপকারী উপাদান আছে। যা খারাপ কোলেস্টেরল এলডিএলের পরিমাণ কমায়।

Advertisement

ভাতের বদলে কিনোয়া খেতে পারেন। ছবি: সংগৃহীত।

চিপস্‌ নয়, পপকর্ন খান

কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন? তা হলে সন্ধ্যার জলখাবারে চিপসের বদলে খান পপকর্ন। চিপসে রয়েছে ট্র্যান্স ফ্যাট। যা খারাপ কোলেস্টেরলের মাত্রা বিপদসীমার বাইরে নিয়ে যেতে পারে। তার চেয়ে নিশ্চিন্তে খান পপকর্ন। উপকার পাবেন।

কিনোয়া খান ভাতের বদলে

খারাপ কোলেস্টেরলে ভুগছেন যাঁরা, সুস্থ থাকতে তাঁরা রোজের পাতে ভাতের বদলে রাখতে পারেন কিনোয়া। এতে রয়েছে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার, যা কোলেস্টেরলের সঙ্গে লড়তে সাহায্য করে। ফাইবার শুধু কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে না, সেই সঙ্গে বশে রাখে ডায়াবিটিসের মাত্রা।

মিল্ক চকোলেটের বদলে ডার্ক চকোলেট

কোলেস্টেরল থাকলে চকোলেট খেতে বারণ করেন চিকিৎসকরা। কিন্তু অনেকেই চকোলেট খেতে পছন্দ করেন। তাই মিল্ক চকোলেট বা অন্য কোনও স্বাদের চকোলেটের বদলে খেতে পারেন ডার্ক চকোলেট। ২০২০ সালে ‘ইউরোপিয়ান জার্নাল অফ প্রিভেনটিভ কার্ডিয়োলজি’-র করা একটি গবেষণা জানাচ্ছে, সপ্তাহে এক দিন ডার্ক চকোলেট খেলে সমস্যা হওয়ার কথা নয়। বরং কমতে পারে খারাপ কোলেস্টেরল এলডিএলের মাত্রা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন