Health

৫ খাবার: দুপুরে খাওয়ার আগে মুখ চালাতে হলে সঙ্গে রাখুন

কোন সময়ে কী খাচ্ছেন, তার উপর নির্ভর করে ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব কি না। তাই দুপুরের হালকা খিদে মেটাতে কয়েকটি খাবার কাছে রাখতে পারেন। তাতে খিদে তো মিটবেই, সুস্থ থাকবে শরীরও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৪৩
Share:

দুপুরের হালকা খিদে মেটাতে কয়েকটি খাবার কাছে রাখতে পারেন। ছবি: সংগৃহীত।

সকালে ভরপেট খেলেও দুপুর গড়াতেই ফের খিদে পাওয়া যায় অনেকেরই। কিন্তু হাতে কাজ থাকায় গুছিয়ে খেতে বসার সময় পাওয়া যায় না। এ দিকে পেটের মধ্যে ক্রমাগত ছুঁচোয় ডন মারতে থাকে। খিদে মেটাতে চটজলদি হালকা কিছু খেয়ে নেওয়া যায়। তবে ওজন নিয়ে সচেতন হলে কিন্তু যা ইচ্ছা তা খাওয়া যাবে না। কারণ কোন সময়ে কী খাচ্ছেন, তার উপর নির্ভর করে ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব কি না। তাই দুপুরের হালকা খিদে মেটাতে কয়েকটি খাবার কাছে রাখতে পারেন। তাতে খিদে তো মিটবেই, সুস্থ থাকবে শরীরও।

Advertisement

মাখানা

ওজন হাতের মুঠোয় রাখতে মাখানা কিন্তু সত্যিই কার্যকরী। হালকা খিদে মেটাতে মাখানা খেতেই পারেন। হালকা ঘিয়ে মাখানা ভেজে নিয়ে তাতে পেঁয়াজ, টোম্যাটো, চাট মশলা এবং অল্প লেবুর রস ছড়িয়ে খেতে পারেন। পেটও ভরবে আবার ওজনও নিয়ন্ত্রণে থাকবে।

Advertisement

গ্রিক ইয়োগার্ট

অফিসের ব্যাগে একটি গ্রিক ইয়োগার্টের কৌটো রেখে দিতে পারেন। কাজের ফাঁকে খিদে পেলে খেয়ে নিতে পারেন। গ্রিক ইয়োগার্টে রয়েছে প্রোটিন, ফলে পেট দীর্ঘ ক্ষণ ভরতি থাকে। গ্রিক ইয়োগার্টের সঙ্গে কয়েকটি বেরি মিশিয়ে খেলে বেশি সুফল পাবেন।

কাঠবাদাম

টুকটাক মুখ চালাতে কাঠবাদাম কিন্তু সত্যি স্বাস্থ্যকর বিকল্প। তাই সঙ্গে এই বাদাম রাখতে পারেন। কাঠবাদামে রয়েছে উপকারী স্বাস্থ্যগুণ, যা শরীর ভিতর থেকে চনমনে রাখতে সাহায্য করে। হালকা খিদের মুখে কাঠবাদাম খেতে পারেন চোখ বন্ধ করে।

আপেল

খিদের পেটে ফল আরও বেশি করে খিদে পেয়ে যায় অনেকেরই। তবে আপেল খেলে তেমনটি হওয়ার কথা নয়। আপেলে রয়েছে ভরপুর পরিমাণে ফাইবার এবং উপকারী কিছু ফ্যাট, যায় পেট ভর্তি থাকে দীর্ঘ সময়।

ছানা

দুগ্ধজাত খাবারে যদি কোনও সমস্যা না থাকে, তা হলে হালকা খিদে মেটাতে ছানা খেতেই পারেন। ছানায় রয়েছে উচ্চ মাত্রার প্রোটিন। ভিতর থেকে ফিট থাকতে সাহায্য করে ছানা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন