Fitness Tips

অফিস থেকে বাড়ি ফিরতেই ক্লান্ত হয়ে পড়েন? সন্ধ্যার কাজের ফাঁকে কোন খাবার এড়িয়ে চলবেন?

ওজন ঝরাতে চাইলে সন্ধ্যার পর ‘লো কার্ব’ ও ‘লো ফ্যাট’ খাবার না খাওয়াই শ্রেয়। তাতে গ্যাস-অম্বল হয়ে আবার অন্য সমস্যা হতে পারে। সন্ধ্যার পর কোন খাবারগুলি খেলে গ্যাস-অম্বল এবং ওজন বেড়ে যাওয়া, দুয়েরই ঝুঁকি থাকে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ ২১:১৫
Share:

সন্ধের পর ভাজাভুজি কম খান। ছবি: সংগৃহীত।

দুপুরে ভরপেট খেয়েও সন্ধেবেলায় হালকা কিছু না খেলে মনটা কেমন উসখুস করে। কাজের ফাঁকে খিদে পেয়ে যাওয়া স্বাভাবিক। অনেকেই তাই টুকটুক কিছু খাবারের খোঁজ করেন। অনলাইনে পছন্দের খাবার অর্ডার করেন। তবে ওজন নিয়ে সচেতন হলে কিন্তু ইচ্ছামতো খেয়ে নেওয়া যাবে না। এমনিতে খাবার খাওয়ার সময়ের সঙ্গে ওজন বেড়ে যাওয়ার গভীর যোগ নেই। তবে ঘড়ি ধরে খেলে খানিকটা সুফল তো মেলেই। পুষ্টিবিদেরা বলেন, ওজন ঝরাতে চাইলে সন্ধ্যার পর ‘লো কার্ব’ ও ‘লো ফ্যাট’ খাবার না খাওয়াই শ্রেয়। তাতে গ্যাস-অম্বল হয়ে আবার অন্য সমস্যা হতে পারে। সন্ধ্যার পর কোন খাবারগুলি খেলে গ্যাস-অম্বল এবং ওজন বেড়ে যাওয়া, দুয়েরই ঝুঁকি থাকে?

Advertisement

প্রক্রিয়াজাত খাবার

প্রক্রিয়াজাত খাবারগুলিতে ‘হাইড্রোজেনেটেড অয়েল’, চিনি, নুন ও অত্যধিক মাত্রায় ক্যালোরি থাকে। যেগুলি ওজন বাড়িয়ে দেওয়ার পক্ষে যতেষ্ট। ওজন ঝরানোর ইচ্ছা থাকলে সন্ধ্যার পর এ ধরনে খাবার না খাওয়াই শ্রেয়। ওজন বেড়ে যাওয়া ছাড়াও শরীরের জন্যও একেবারেই স্বাস্থ্যকর নয় এই খাবারগুলি।

Advertisement

সোডা যুক্ত পানীয়

বিভিন্ন প্রকার নরম পানীয় ও সোডাযুক্ত পানীয়তে চিনির মাত্রা বেশি থাকে। পুষ্টিবিদেরা সেই কারণে এই ধরনের পানীয় সন্ধ্যার পর খেতে পারেন। সকালের দিকে হজমক্ষমতা বেশি থাকে। ফলে তখন এই পানীয়গুলি দ্রুত হজম হয়ে যায়। তবে সূর্য ডোবার পানীয় হোক কিংবা খাবার, হজম হতে সময় নেয়। তাই সন্ধ্যার পর নরম পানীয় কম খাওয়ার চেষ্টা করুন।

চিজ়

পিৎজ়া, বার্গার এবং আরও অনেক রকমারি খাবারে চিজ় থাকে ভরপুর পরিমাণে। এই খাবারে অত্যধিক মাত্রায় স্যাচুরেটেড ফ্যাট, কোলেস্টেরল ও সোডিয়াম থাকে। ওজন ঝরাতে চাইলে সন্ধ্যার পর চিজ় না খাওয়াই শ্রেয়। খেতে ভাল লাগলেও পরে বাড়তি ওজন নিয়ে ভুগতে হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন