Hot Water Benefits

ক্যালরি ঝরাতে ডায়েট শুরু করেছেন? সকালে উঠে একটি কাজ না করলেই সমস্ত পরিশ্রম জলে যাবে

শরীরে জলের ভারসাম্য বজায় রাখা ভীষণ জরুরি। নানা রোগ থেকে রক্ষা পেতে জল খাওয়ার কোনও বিকল্প নেই। কিন্তু যদি জল খাওয়ার আগে কিঞ্চিৎ গরম করে নেওয়া যায়, তবে তা ওজন কমাতেও কার্যকরী হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ১৭:১৫
Share:

সকালের কোন কাজে ওজন ঝরবে দ্রুত? ছবি: সংগৃহীত।

পুষ্টিবিদদের মতে, জলের মধ্যেই লুকিয়ে রয়েছে রোগা হওয়ায় মন্ত্র! ভাবছেন নিশ্চয়ই এমনটা কি করে সম্ভব? শরীরে জলের ভারসাম্য বজায় রাখা ভীষণ জরুরি। নানা রোগ থেকে রক্ষা পেতে জল খাওয়ার কোনও বিকল্প নেই। কিন্তু যদি জল খাওয়ার আগে কিঞ্চিৎ গরম করে নেওয়া যায়, তবে তা ওজন কমাতেও কার্যকরী হতে পারে। গরম জল শরীরের বিপাকক্রিয়াকে উদ্দীপিত করতে সহায়তা করে। বিশেষত, সকাল সকাল ঈষদুষ্ণ জল পান করা বিপাকের প্রক্রিয়াকে দ্রুত সক্রিয় করতে পারে। খাওয়ার আগে কিছুটা গরম জল খেয়ে নিলে পেট কিছুটা হলেও ভরাট লাগে, এতে খুব বেশি খাবার খেতে ইচ্ছে করে না। তাই শরীরে কম পরিমাণে ক্যালোরি যায়। তাই ওজনও থাকে নিয়ন্ত্রণে। এ ছাড়া গরম জল খেলে হজমও ভাল হয়, সব মিলিয়ে প্রভাব পড়ে শরীরের উপর।

Advertisement

ওজন কমানো ছাড়াও গরম জলের আর কী কী গুণ রয়েছে?

১) গরম জল খেলে শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বার হয়ে যায়। গরম জল খেলে ঘাম হয়। ঘামের মাধ্যমে বার হয়ে যায় ক্ষতিকারক টক্সিন।

Advertisement

২) গরম জল খেলে গ্যাস-অম্বলের মতো সমস্যা থেকে মুক্তি মেলে।

৩) দেহে রক্ত চলাচল বাড়ে যদি খাওয়া হয় গরম জল। পেশি সঞ্চালনা আরও মসৃণ হয় এই পদ্ধতিতে।

৪) কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে গরম জল খেতে পারেন। উপকার পাবেন।

গরম জল খেলে শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বার হয়ে যায়। ছবি: সংগৃহীত।

৫) ঋতুস্রাবের সমস্যায় তলপেটের যন্ত্রণায় কষ্ট পান অনেকে মহিলাই। এই সময় গরম জল খেলে তলপেটের পেশিগুলি আরাম পায়। যন্ত্রণা কম হয়।

৬) সর্দি-কাশি হলে নাক বন্ধ হয়ে যায়, সেই সময় শ্বাসনালিতে জমে থাকা সর্দি বার হয়ে যায় যদি গরম জল খান। তা হলে নাক বন্ধ হয়ে যাওয়ার সমস্যা থেকেও মিলবে মুক্তি।

৭) অকালে বলিরেখা পড়া বা ব্রণের সমস্যা থেকে ত্বককে ভাল রাখতে নিয়মিত খান গরম জল। গরম জল ত্বককে আর্দ্র রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন