Diabetes Treatment

ইঞ্জেকশনের যন্ত্রণা আর নয়, ভারতে এ বার মিলবে ওরাল স্প্রে ইনসুলিন! কবে আসবে বাজারে?

ইনসুলিন শট নেওয়া বেশ যন্ত্রণাদায়ক। এ ছাড়া বাড়ির বাইরে থাকলে সব সময় ইনসুলিন নেওয়া সুবিধাজনকও হয় না। শীঘ্রই যন্ত্রণা থেকে মিলবে রেহাই। বাজারে আসতে চলেছে ওরাল স্প্রে ইনসুলিন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২৩ ১৬:৪২
Share:

এ বার যন্ত্রণা ছাড়াই নেওয়া যাবে ইনসুলিন। ছবি: সংগৃহীত।

ডায়াবেটিক রোগীরা, বিশেষ করে যাঁরা টাইপ-১ ডায়াবিটিসের শিকার, তাঁদের রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখার জন্য রোজ ইনসুলিনের উপর নির্ভর করতে হয়। ইনসুলিন শট নেওয়া বেশ যন্ত্রণাদায়ক, এ ছাড়া বাড়ির বাইরে থাকলে সবসময় ইনসুলিন নেওয়া সুবিধাজনকও হয় না। হায়দরাবাদের ওষুধপ্রস্তুতকারী সংস্থা নিডলফ্রি টেকনোলজিস ওজ়ুলিন নামে ইনসুলিনের ওরাল স্প্রে শীঘ্রই বাজারে আনতে চলেছে।

Advertisement

এ বার থেকে আর ইনসুলিন নিতে হলে আর যন্ত্রণা সহ্য করতে হবে না, মুখে স্প্রে করেই ইনসুলিনের ডোজ় নিতে পারবেন ডায়াবেটিকরা। ওষুধ প্রস্তুতকারী সংস্থার তরফে জানানো হয়, দু’তিন বছরের মধ্যেই বাজারে এসে যাবে এই ওরাল স্প্রে ইনসুলিন। সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা কে কটেশ্বরা রাও জানিয়েছেন, এই ওষুধের ছাড়পত্রের জন্য সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজ়েশনের কাছে আবেদন করা হয়েছে। ছাড়পত্র পেলেই মানব শরীরে ট্রায়াল শুরু করবে সংস্থা।

অনেক ডায়াবেটিককে দিনে তিন থেকে চার বার ইনসুলিন নিতে হয় এবং সুচের যন্ত্রণা সহ্য করতে হয়। ওরাল স্প্রে ইনসুলিন বাজারে এলে অনেকেই এই রোজের যন্ত্রণা থেকে রেহাই পাবেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন