Health

Health benefits of Ashwagandha: অনিদ্রার সমস্যা কিংবা ক্যানসারের ঝুঁকি, সর্দি-কাশিতেও সক্রিয় অশ্বগন্ধা

জানেন কি বাতের ব্যথা, অনিদ্রা থেকে বার্ধক্যজনিত সমস্যা— এ সব সমস্যা নিরাময়ে অশ্বগন্ধার কোনও বিকল্প নেই? যৌবন ধরে রাখতেও অশ্বগন্ধার কোনও জবাব নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২২ ১৪:২৯
Share:

ত্বকের সমস্যাতেও দারুণ কাজ করে অশ্বগন্ধার ভেষজ গুণ। ছবি: সংগৃহীত

হাতে পায়ে ব্যথা, হালকা সর্দি-কাশি হলেই আমরা মুঠো মুঠো ওযুধ খেয়ে ফেলি। তাত্ক্ষণিক আরাম পেলেও অনেক ওষুধেরই পার্শপ্রতিক্রিয়া রয়েছে। জানেন কি বাতের ব্যথা, অনিদ্রা থেকে বার্ধক্যজনিত সমস্যা— এ সব সমস্যা নিরাময়ে অশ্বগন্ধার কোনও বিকল্প নেই? যৌবন ধরে রাখতেও অশ্বগন্ধার উপকারিতা অনস্বীকার্য। দুশ্চিন্তা কমাতে সাহায্য করে এটি ৷ শুধু কী তাই, ত্বকের সমস্যাতেও দারুণ কাজ করে অশ্বগন্ধার ভেষজ গুণ।

Advertisement

অশ্বগন্ধার উদ্ভিদের মূল রাসায়ানিক উপাদান এলকালয়েড এবং স্টেরইডাল লেক্টন্স। এ ছাড়াও এতে আছে উইথেনাইন, এনাফেরিনিন, এনাহাইড্রিন, ফ্যাটি অ্যাসিড, অ্যামাইনো এসিড ইত্যাদি। প্রাচীনকাল থেকেই আয়ুর্বেদিক চিকিৎসাশাস্ত্রে অশ্বগন্ধা ব্যবহৃত হয়ে আসছে।

১। সর্দি-কাশি থেকে রেহাই পেতে অশ্বগন্ধার মূল গুঁড়ো করে খাওয়া যেতে পারে। ক্রনিক ব্রংকাইটিসের ক্ষেত্রেও অশ্বগন্ধা একটি কার্যকর ওষধু। চোখের ব্যথা দূর করতে অশ্বগন্ধা বিশেষ উপকারী।

Advertisement

২। গ্যাস, আলসার, পেট ব্যথা নিরাময় সহ যকৃতের জন্য ভীষণ উপকারী অশ্বগন্ধার ফল। হজমের সমস্যা থাকলেও এই দাওয়াইয়ের উপর ভরসা রাখতে পারেন।

প্রতীকী ছবি

৩। অশ্বগন্ধা গাছের রস শরীরে দ্রুত এনার্জি আনতে পারে। অশ্বগন্ধার মূল ও পাতা স্নায়ুর বিভিন্ন রোগের উপশমেও কাজে আসে।

৪। শুক্রাণুর সংখ্যা বাড়াতেও অশ্বগন্ধার ভূমিকা অপরসীম। শরীরে টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণও বাড়ায়।

৫। ভাল ঘুমের জন্য অশ্বগন্ধা গুঁড়ো চিনিসহ ঘুমানোর আগে খেতে পারেন। এতে অনিদ্রার সমস্যা দূর হবে।

৬। মানসিক ও শারীরিক দুর্বলতা, যেমন মাথা ঝিমঝিম করে ওঠা, হঠাৎ সংজ্ঞাহীনতা, অবসাদ প্রভৃতি দূর করতেও অশ্বগন্ধার কোনও জবাব নেই। আমাদের মনোযোগ বাড়াতেও পারে এর ভেষজ গুণ।

৭। ক্যানসার রোগীদের ক্ষেত্রেও অশ্বগন্ধার রস দারুণ উপকারী। ক্যানসার সৃষ্টিকারী কোষ নির্মূল করে দিতে পারে এটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন