Spicy Foods for Weight Loss

৩ মুখোরোচক খাবার: ডায়েট চলাকালীন খেলেও মোটা হয়ে যাওয়ার ভয় নেই

স্বাদ এবং স্বাস্থ্যের যত্ন নেয়, সেই সঙ্গে ওজনও নিয়ন্ত্রণে রাখে। ডায়েটে রাখতে পারেন এমন কিছু খাবার। রইল তেমন কয়েকটি খাবারের খোঁজ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ১৪:০২
Share:

মশলাদার সুস্বাদু খাবার খেয়েও রোগা হওয়া সম্ভব। ছবি: সংগৃহীত।

ডায়েট মানেই বাইরের খাবারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে দেওয়া। ইচ্ছে করলেই বাইরের খাবার চেখে দেখার উপায় নেই। বরং ছিপছিপে হওয়ার স্বপ্ন পূরণ করতে ওট্স, মুসলি, কিনোয়াতেই ভরসা রাখতে হয়। তাতে হয়তো ওজন ঝরে দ্রুত, কিন্তু স্বাদের যত্ন নেওয়া হয় না। তবে অনেকেরই অজানা, মশলাদার সুস্বাদু খাবার খেয়েও রোগা হওয়া সম্ভব। মুখরোচক, সুস্বাদু খাবার কি শুধু রেস্তরাঁ আর রাস্তার পাশের দোকানগুলিতে পাওয়া যায়? বাড়ির হেঁশেলেও কিন্তু তৈরি করে নেওয়া যায় মনপসন্দ কিছু বাহারি খাবার। যেগুলি একসঙ্গে স্বাদ এবং স্বাস্থ্যের যত্ন নেয়। ওজনও নিয়ন্ত্রণে রাখে। কোন মুখরোচক খাবারগুলি অনায়াসে খাওয়া যেতে পারে ডায়েটে?

Advertisement

পেপার চিকেন

চিকেন স্যুপ কিংবা স্যান্ডউইচ খেয়ে মুখে চড়া পড়ে যাওয়া অস্বাভাবিক নয়। মাঝেমাঝে স্বাদ বদলাতে বানিয়ে নিন পেপার চিকেন। তবে সর্ষের তেলের বদলে অলিভ অয়েল কিংবা নারকেল দিয়ে রাঁধতে পারেন। কারিপাতা ব্যবহার করতে পারেন। খেতে তো ভাল হবেই। ওজন বেড়ে যাওয়ারও ভয় নেই।

Advertisement

রাজমা স্যুপ

রোগা হবেন আর ডায়েটের তালিকায় স্যুপ থাকবে না, তা কী করে হয়। কিন্তু স্যুপ হয়ে উঠতে পারেন সুস্বাদু, যদি একটু অন্য রকম ভাবে বানানো যায়। রাজমা, লাল লঙ্কা, আদা, রসুন বাটা, বেল পেপার দিয়ে তৈরি করে নিন লোভনীয় এই স্যুপ। মন ভাল হয়ে যাবে। সেই সঙ্গে ওজনও থাকবে হাতের মুঠোয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন