Diabetes

ডায়াবিটিসের ঝুঁকি ১৭ শতাংশ কমাতে পারে চা, দিনে কত কাপ খেতে হবে? জানাচ্ছে সমীক্ষা

সাম্প্রতিক একটি সমীক্ষা বলছে, চা কমাতে পারে টাইপ ২ ডায়াবিটিসের ঝুঁকি। দিনে বেশ কয়েক কাপ চা খেলে টাইপ ২ ডায়াবিটিসের ঝুঁকি কমে ১৭ শতাংশ। রক্তে শর্করার পরিমাণ কমাতে কত কাপ চা খাবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২২ ০৮:১৩
Share:

চায়ের অনেক গুণ। ছবি: সংগৃহীত

সকালে চোখ খোলার পর এক কাপ চা না পেলে ঘুম যেন কাটতেই চায় না। শুধু কি সকালে? সারা দিনে কাজের ফাঁকে ঘন ঘন চা খান অনেকেই। বন্ধুদের আড্ডায়, কাজের ব্যস্ততায়, ছুটির সন্ধ্যায়— সবেতেই সঙ্গী চা। চায়ের অনেক গুণ। তবে সাম্প্রতিক একটি সমীক্ষা বলছে, চা কমাতে পারে টাইপ ২ ডায়াবিটিসের ঝুঁকি। ‘ইউরোপিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব ডায়াবিটিস’-এর করা একটি সমীক্ষা বলছে, দিনে কমপক্ষে চার কাপ চা খেলে টাইপ ২ ডায়াবিটিসের ঝুঁকি কমে ১৭ শতাংশ।

Advertisement

চায়ে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-কার্সিনোজেনিক উপাদানগুলির রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। সারা দিনে বেশ কয়েক বার চা খাওয়ার অভ্যাস ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকখানি কমাবে।

চা কমাতে পারে টাইপ ২ ডায়াবিটিসের ঝুঁকি। প্রতীকী ছবি।

৫০-৬৫ বছর বয়সি প্রায় ৩০০ জনের উপর একটি সমীক্ষা করা হয়। এর মধ্যে কয়েক জন ছাড়া অধিকাংশই ডায়াবিটিসের সমস্যায় আক্রান্ত। যাঁদের ডায়াবিটিসের সমস্যা নেই, তাঁদের জীবনযাপন নিয়ে আলাদা একটা সমীক্ষা করা হয়েছে। তাতে দেখা গিয়েছে, ওই কয়েক জন সারা দিনে বেশ কয়েক বার চা খান। বরং যাঁরা ডায়াবিটিসসে ভুগছেন, তাঁদের চা খাওয়ার প্রতি তেমন ঝোঁক নেই। খেলেও পরিমাণে কম খান।

Advertisement

চিকিৎসকরা জানাচ্ছেন, শুধু ডায়াবিটিস নয়, চায়ের ফ্ল্যাভোনয়েডস, ফাইটোকেমিক্যাল, অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান হার্টের সমস্যা দূর করতেও সক্ষম। চা যত্ন নেয় হৃদ্‌যন্ত্রেরও। মরসুমি গলাব্যথা, জ্বর, সর্দি-কাশির মতো সমস্যা তাড়াতেও চায়ের বিকল্প নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন