Health

Winter Health Care Tips: শীতের মরসুমে সর্দি-জ্বর নিয়ে চিন্তিত? কোন তিনটি খাবার সুস্থ রাখবে শরীর

শীতকালে শরীরের প্রতি একটু বাড়তি সচেতনতা প্রয়োজন। তার জন্য জীবনযাত্রা নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি খাদ্যাভ্যাসেও খানিক বদল আনা জরুরি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২২ ১১:৩৭
Share:

শীত পড়তেই জ্বর, সর্দি-কাশির মতো সমস্যায় ভুগে থাকেন অনেকেই। ছবি: সংগৃহীত

শীত পড়তেই জ্বর, সর্দি-কাশির মতো সমস্যায় ভুগে থাকেন অনেকেই। কথায় বলে শীতকালে এক বার ঠান্ডা লাগলে তা নাকি সহজে যেতে চায় না। সারা বছর থেকে যায়। সর্দি-কাশি ছাড়াও ঋতু পরিবর্তনের এই সময় বিভিন্ন ভাইরাসজনিত সংক্রমণের আশঙ্কাও থেকে যায়। সারা বছর তো বটেই, শীতকালে শরীরের প্রতি একটু বাড়তি সচেতনতা প্রয়োজন। তার জন্য জীবনযাত্রা নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি খাদ্যাভ্যাসেও খানিক বদল আনা জরুরি। শীতকালীন আবহাওয়ায় সুস্থ থাকতে এমন কিছু খাবার বেছে নেওয়া উচিত যেগুলি শরীরকে ভিতর থেকে রোগ প্রতিরোধের শক্তি জোগাবে। সেগুলি কী?

Advertisement

কাজু, আখরোট এবং কাঠবাদাম

এই তিনটি বাদামেই পর্যাপ্ত পরিমাণে ফ্যাট ও কার্বোহাইড্রেট থাকে। পুষ্টিবিদরা শীতকালীন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খাদ্যতালিকায় মাইক্রোনিউট্রিয়েন্ট যুক্ত এই বাদামগুলি রাখার পরামর্শ দিয়ে থাকেন।

Advertisement

ছবি: সংগৃহীত

মিষ্টি আলু

ভিটামিন সি, ভিটামিন এ, ক্যালসিয়াম, পটাশিয়াম সমৃদ্ধ মিষ্টি আলু শুধু যে স্বাদের খেয়াল রাখে তা নয়। যত্ন নেয় শরীরেরও। এই শীতকালে খাদ্যতালিকায় অনায়াসে রাখতে পারেন মিষ্টি আলু।

আদা

অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ আদা হেঁশেলে মূলত আনাজ হিসাবেই ব্যবহৃত হয়। শীত পড়তেই গলা ব্যথা ও সর্দি-কাশির যে প্রকোপ দেখা দেয় আদা সেই সমস্যা থেকে দ্রুত মুক্তি দেয়। আদায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি৬, ম্যাগনেসিয়াম, আয়রন। শীতকালীন ঠান্ডা লাগা ছাড়ায় ভাইরাসজনিত সমস্যারও মোকাবিলা করে আদা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন