Fitness

Weight loss: সাধারণ দৌড় যথেষ্ট নয়, মেদ ঝরাতে দৌড়াতে হবে কী ভাবে

অতিরিক্ত ওজন ঝরিয়ে ফেলতে চাইলে দৌড় অত্যন্ত কার্যকর একটি পন্থা। মেদহীন ঝরঝরে দেহ পেতে কী ভাবে দৌড়াবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২২ ১৮:৪১
Share:

কী ভাবে দৌড়ালে দ্রুত ঝরবে মেদ ছবি: সংগৃহীত

সকলের শারীরিক গঠনই নিজের মতো করে সুন্দর। কিন্তু এ কথাও ভুলে গেলে চলবে না, যে অতিরিক্ত ওজন ডেকে আনে হরেক রকমের শারীরিক সমস্যা। মেদ ঝরানোর সবচেয়ে উপযোগী পদ্ধতি শরীরচর্চা করা। আর দৌড় শরীরচর্চার একটি অবিচ্ছেদ্য অংশ। অতিরিক্ত ওজন ঝরিয়ে ফেলতেও দৌড় অত্যন্ত কার্যকর একটি পন্থা। তবে যেমন-তেমন ভাবে দৌড়ালে কিন্তু চলবে না, মেনে চলতে হবে নির্দিষ্ট কিছু পদ্ধতি।

Advertisement

১। যাঁরা ট্রেডমিলে দৌড়োন তাঁদের সাধারণ জগিং করার গতির চেয়ে ট্রেডমিলের গতি একটু বেশি রাখতে হবে। গতি ঠিক করা হয়ে গেলে, দৌড় শুরু করুন, অন্তত ৩০ সেকেন্ডের জন্য ‘হার্ড স্প্রিন্ট’ করুন। ৩০ সেকেন্ড দৌড়ের পর ৩০ সেকেন্ডের জন্য বিশ্রাম করুন। অন্তত ১০ বার এই ভাবে দৌড়োন।

২। সমতল স্থানে না দৌড়ে সম্ভব হলে এমন জায়গা খুঁজুন যেখানে কিছুটা উঁচু জায়গা বা উঁচু সিঁড়ি রয়েছে। সেই সিঁড়ি বেয়ে উপর-নীচ দৌড়াতে পারেন। এক বার উপরের দিকে দৌড়ে উঠুন, তার পর আবার নীচে ফিরে যান। তবে সিঁড়িতে উপরে ওঠার আগে অন্তত এক থেকে দেড় মিনিট বিশ্রাম নিন। কত বার এ ভাবে দৌড়াবেন তা নির্ভর করছে সিঁড়ির দৈর্ঘ্যের উপর।। তবে এ ভাবে দৌড়োনো বেশ কষ্টসাধ্য, তাই খেয়াল রাখুন যেন শুরুতেই শরীরের উপর অতিরিক্ত ধকল না পড়ে।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

৩। যাঁরা অপেক্ষাকৃত বেশি ফিট এবং নিয়মিত শরীরচর্চা করেন, তাঁরা ইন্টারভাল ট্রেনিং করতে পারেন, তাঁরা ‘শর্ট স্প্রিন্ট’ করতে পারেন। কী ভাবে করবেন? রইল পদ্ধতি—

৪০ থেকে ৫০ মিটারের জন্য একটানা জোরে দৌড়ান। ক্লান্ত হয়ে গেলে বিশ্রাম নিন। তার পর আবার একই ভাবে দৌড়ান। এই পদ্ধতিতে না দৌড়াতে পারলে ১০০ মিটারের জন্য সর্বোচ্চ গতিতে দৌড়োন, যত ক্ষণ প্রয়োজন তত ক্ষণ বিশ্রাম নিন, তার পর আবার পুনরাবৃত্তি করুন। ৪ থেকে ৫ বার এ ভাবে দৌড়োন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন