Health

রসগোল্লা খেলেও বাড়বে না ওজন! মিষ্টি খাওয়ার পরে মানতে হবে কোন টোটকা?

মিষ্টি খেতে ভালবাসেন অথচ ডায়াবিটিস আর ওজন বেড়ে যাওয়ার ভয়ে অনেকেই তা খেতে পারেন না। তবে বেশ কিছু টোটকা মেনে চললে মিষ্টি খেয়েও রোগা থাকা সম্ভব

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ২১:৪৪
Share:

ওজন বাড়বে বলে রসগোল্লার স্বাদ নেবেন না তা কী করে হয়। প্রতীকী ছবি।

মিষ্টি খেতে ভালবাসেন অনেকেই। কিন্ত ডায়াবিটিস এবং নানা শারীরিক সমস্যার কারণে মিষ্টি থেকে দূরেই থাকতে হয়। তা ছাড়া মিষ্টি খেলে ওজন বেড়ে যেতে পারে, সেই ভয়ও মনের মধ্যে লুকিয়ে রয়েছে। সব মিলিয়ে ইচ্ছে থাকলেও মিষ্টির স্বাদ নেওয়া হয় না। উৎসবের মরসুমেও এই কারণে অনেকেই মিষ্টি থেকে দূরে থাকেন। বয়স্করা তো বটেই, কমবয়সিরাও মোটা হয়ে যাওয়ার ভয়ে মিষ্টি খেতে চান। শীতকাল আসছে। বাতাসে হালকা শীতের আমেজ। মৃদুমন্দ শীতকাল মানেই নলেনগুড়ের রসগোল্লা। এই মিষ্টির জন্য সারা বছর অপেক্ষা করে থাকে বাঙালি। ওজন বাড়বে বলে রসগোল্লার স্বাদ নেবেন না তা কী করে হয়। কিছু নিয়ম মানলে ভরপেট মিষ্টি খেয়েও শরীরে জমবে না মেদ। শুধু জানতে হবে কয়েকটি টোটকা। মন ভরে মিষ্টি খেয়েও কোন নিয়মগুলি মানলে ওজন বেড়ে যাবে না?

Advertisement

কিছু নিয়ম মানলে ভরপেট মিষ্টি খেয়েও শরীরে জমবে না মেদ। প্রতীকী ছবি।

১) সারা দিন বিভিন্ন কারণে অনেক মিষ্টি খাওয়া হয়ে গিয়েছে। মনের কোণে জমা হচ্ছে আশঙ্কা। যদি মোটা হয়ে যাই? চিন্তিত না হয়ে এক গ্লাস গরম জল খেয়ে নিন। দরকার হলে দু’বার খান। গরম জল খেলে শরীরে জমে থাকা ক্যালোরি গলে যাবে। শরীরের যাবতীয় টক্সিন বাইরে বেরিয়ে যাবে।

২) বাড়তি লাভ পেতে গরম জলে মিশিয়ে নিতে পারেন লেবুর রস। লেবুতে থাকা অ্যাসিড শরীরে জমে থাকা মেদ ঝরাতে সাহায্য করবে। দুটোর বেশি এক দিনে এই টোটকা মেনে চলতে পারেন। উপকার পাবেন।

Advertisement

৩) বেশ কয়েকটি মিষ্টি খেয়ে মোটা হয়ে যাওয়ার ঝুঁকি কমাতে খেতে পারেন কালো গোলমরিচ দিয়ে বানানো এক ধরনের পানীয়। এটি খুব ভাল একটি ডিটক্স পানীয় হিসাবে কাজ করে।

৪) মিষ্টি খাওয়ার ফলে শরীরে জমা মেদ তাড়ানো নিয়ে চিন্তিত? আমলকি, কমলালেবু এবং বিট একসঙ্গে মিক্সিতে ঘুরিয়ে সেই রস প্রতি দিন এক বার করে খেতে পারেন। মেদ ঝরানোর পাশাপাশি ত্বক এবং চুল যত্নে রাখতেও দারুণ উপকারী এই পানীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন