Weight Loss Tips

Weight Loss Diet Powder: ভাজাভুজির অবাধ হাতছানিতে বেড়েছে ওজন? চার মশলার মিশ্রণেই ঝরবে মেদ

আয়ুর্বেদ শাস্ত্র মতে, হেঁশেলের কয়েকটি মশলার গুণেই ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব। জিরে, জোয়ান, মৌরি আর হিং-এর গুণেই হবে কামাল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২২ ১৮:৫৫
Share:

ওজন ঝরাতে চাইলে কোন টোটকায় ভরসা রাখবেন?

ওজন কমিয়ে রোগা হতে চান অনেকেই। তার জন্য পরিশ্রমও কম করেন না। জিমে যাওয়া, হাঁটাহাঁটি, দৌড়ানো— বিস্তর চেষ্টার পরেও অনেক সময় ওজন কমতে চায় না। কিংবা কমলেও তা না কমারই মতো। ওজন কমানোর এই দীর্ঘ প্রক্রিয়ায় তখন অনেকেই ধৈর্য হারিয়ে ফেলেন। পুষ্টিবিদরা বলছেন, ডায়েট ঠিক না রাখলে ওজন ঝরানো মুশকিল।

Advertisement

বাড়তি ওজন শরীরে ডেকে আনে হাজারটা রোগ। ওবিসিটির সমস্যা থাকলে ডায়াবিটিস, কোলেস্টেরল ও উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ে। তাই সুস্বাস্থ্য পেতে হলে ওজনকে বাগে রাখতেই হবে। আয়ুর্বেদ শাস্ত্র মতে, হেঁশেলের কয়েকটি মশলার গুণেই ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব। জিরে, জোয়ান, মৌরি আর হিং-এর গুণেই হবে কামাল।

প্রতীকী ছবি

কী ভাবে বানাবেন ওজন ঝরানোর মশলা?

Advertisement

জিরে, জোয়ান, মৌরি আর হিং সম পরিমাণে নিয়ে শুকনো তাওয়ায় খানিক ক্ষণ ভেজে নিন। এবার ঠান্ডা করে মিক্সিতে গুঁড়ো করে নিন। গুঁড়ো মশলাটি একটি কাচের পাত্রে ভরে রাখুন। রোজ সকালে খালি পেটে ঈষদুষ্ণ গরম জলে এক চামচ মিশ্রণ নিয়ে গুলে খেয়ে খেলার অভ্যাস করুন। রোজ নিয়ম করে খেলে তবেই ফল পাবেন।

কী ভাবে কাজ করে এই মিশ্রণ?

১) এই মিশ্রণে যে যে উপাদান ব্যবহার করা হয় সেগুলি হজম করতে সাহায্য করে। হজম ভাল হলে তবেই ঝরবে ওজন।

২) এই মিশ্রণ বিপাক হার বাড়ায়। বিপাক বাড়লে ওজন ঝরানো সহজ হয়।

৩) ফ্যাট ঝরাতেও এই পানীয় বেশ উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন