Workout Tips

Health and fitness: একটানা নয়, ধাপে ধাপে শরীরচর্চা করলেও মিলবে একই সুফল

বিশেষজ্ঞরা বলেন, একটানা ৩০ মিনিট হাঁটার চেয়ে সারা দিনে দশ মিনিট করে তিন বার হাঁটলে উচ্চ রক্তচাপের রোগীদের ক্ষেত্রে বেশি লাভদায়ক হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২২ ১৪:১৯
Share:

সারা দিনে যখন সময় পাচ্ছেন অল্প অল্প করে শরীরচর্চা করলেও একই সুফল পাওয়া যাবে। ছবি: সংগৃহীত

সুস্বাস্থ্য পেতে শরীরচর্চার কোনও তুলনা নেই। তবে কর্মব্যস্ত জীবনে জিমে গিয়ে ঘাম ঝরানো কিংবা বাড়িতে এক ঘণ্টা ব্যয়াম করার সময় পান না অনেকেই। এ ক্ষেত্রে অল্পক্ষণের শরীর চর্চার উপরেও ভরসা রাখতে পারেন।

Advertisement

এমন প্রশ্ন উঠতেই পারে যে, এই উপায়ে শরীরচর্চা করলে আদৌ কি সুফল মিলবে? গবেষণায় উঠে এসেছে, শরীর সুস্থ রাখতে যে একটানা অনেকক্ষণ ব্যায়ামই করতে হবে, তার কোনও মানে নেই। সারা দিনে যখন সময় পাচ্ছেন অল্প অল্প করে শরীরচর্চা করলেও একই সুফল পাওয়া যাবে।

Advertisement

প্রতীকী ছবি

ঠিক কী কী সুবিধা পেতে পারেন এতে?

অনেকেই দীর্ঘক্ষণ শরীরচর্চা করে ক্লান্ত হয়ে পড়েন। জিমে গিয়ে কয়েক দিন ঘাম ঝরানোর পরেই অতিরিক্ত ক্লান্তির কারণে আর যেতে মন চায় না। বাড়িতে একটানা নয়, সময় বুঝে দশ মিনিট করে তিন থেকে চার বার শরীরচর্চা করলেও সুফল মিলবে ততটাই, আর ক্লান্তিও কম বোধ হবে।

এই প্রক্রিয়া মেনে শরীরচর্চা করলে মেজাজ ভাল থাকে। মস্তিষ্কের উপর খুব বেশি চাপ পড়ে না। মানসিক স্বাস্থ্যের উন্নতি হয়।

এই পন্থায় শরীরচর্চা করলে রক্তচাপ কমে। বিশেষজ্ঞরা বলেন, একটানা ৩০ মিনিট হাঁটার চেয়ে সারা দিনে দশ মিনিট করে তিন বার হাঁটলে উচ্চ রক্তচাপের রোগীদের ক্ষেত্রে বেশি লাভদায়ক হবে।

একটানা অনেকক্ষণ তীব্র শরীরচর্চা স্বাস্থ্যের পক্ষে মোটেই ভাল নয়। তাই বিশেষজ্ঞরা তীব্র শরীরচর্চার মাঝে খানিকক্ষণের বিরতি নেওয়ার পরামর্শ দেন। শরীরচর্চার সময়টি বেশ কয়েকটি ধাপে ভেঙে ফেলতে পারলে তীব্র শরীরচর্চার ক্ষেত্রেও হৃদযন্ত্রের উপর খুব বেশি চাপ পড়ে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন