Spices

Spicy Dinner: রাতে ঘুমাতে যাওয়ার আগে মশলাদার খাবার খাবেন না কেন

রাতে কী খাচ্ছেন, তার উপর নির্ভর করে ঘুম কেমন হবে। আর সে কারণেই ঘুমের আগে বেশি মশলা দেওয়া কিছু খাওয়ার ক্ষেত্রে ভেবে দেখা জরুরি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২২ ১৮:২৭
Share:

গবেষণায় উঠে এসেছে, রাতে কী খাচ্ছেন, তার উপর নির্ভর করে ঘুম কেমন হবে।

অনেকেই রাতে ঘুমাতে যাওয়ার আগে টুকটাক কিছু খেতে পছন্দ করেন। হয়তো নৈশভোজ আগে সেরে ফেলেছেন। তার পর কিছু ক্ষণ টিভি দেখছেন। এ সময়ে কিছু না কিছু খেতে ইচ্ছা করতেই পারে। তখন অনেকেরই ভাজাভুজি, চিপ্‌সের মতো খাবার খাওয়ার প্রবণতা দেখা দেয়। কিন্তু ঘুমানোর আগে কী ধরনের খাবার খাচ্ছেন, তা অনেকটাই প্রভাব ফেলে শরীরের উপর। বহু গবেষণায় উঠে এসেছে, রাতে কী খাচ্ছেন, তার উপর নির্ভর করে ঘুম কেমন হবে। আর সে কারণেই ঘুমের আগে বেশি ঝাল এবং মশলা দেওয়া কোনও খাবার খাওয়ার আগে ভেবে দেখা জরুরি।

Advertisement

রাতে মশলাদার খাবার খেলে হতে পারে অম্বল

কী হয় রাতে মশলাদার খাবার খেলে?

যে কোনও ঝাল, মশলা দেওয়া খাবার শরীরের তাপমাত্রা বাড়িয়ে দিতে পারে। আর তার প্রভাব সরাসরি পড়ে ঘুমের উপর। তাপমাত্রা বেড়ে গেলে ঘটতে পারে ঘুমের ব্যাঘাত। নিয়মিত অনিদ্রার কারণ হতে পারে শরীরের তাপমাত্রা।

Advertisement

এ ছাড়াও, রাতে মশলাদার খাবার খেলে হতে পারে অম্বল। তা থেকে পেট ব্যথা, বমি ভাব ভোগাতে পারে গোটা রাত। কেড়ে নিতে পারে রাতের ঘুমও। অনেক সময়ে বুক জ্বালাও হয় রাতে মশলাদার খাবার খেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন