Abhishek Banerjee

Tripura: বিপ্লবকে ‘বিগ ফ্লপ দেব’ বলে অভিষেকের কটাক্ষ, ত্রিপুরা আর দিল্লি ‘ডাবল ইঞ্জিন চোর’ বলেও খোঁচা

ত্রিপুরার শাসক বিপ্লব দেব আসলে কেন্দ্রের বিজেপি নেতৃত্বের অঙ্গুলিহেলনে কাজ করছেন বলেও দাবি করেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২১ ১৯:১৫
Share:

শাসক হিসাবে ব্যর্থ ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব (ডান দিকে), দাবি তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। —ফাইল চিত্র।

উন্নয়নের নিরিখে বিপ্লব দেবের আমলে অর্ধশতক পিছিয়ে গিয়েছে ত্রিপুরা। ১৯৪৭ সালে দেশ স্বাধীনতা লাভ করলেও ত্রিপুরার মানুষ এখনও পরাধীন। ত্রিপুরায় বিজেপি ক্ষমতায় আসার পর থেকে ওই রাজ্যে অরাজকতা চলছে। সোমবার বিপ্লব দেবের রাজ্যে গিয়ে এমন দাবি করলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে বিপ্লব দেবকে ‘বিগ ফ্লপ দেব’ বলে কটাক্ষ করেন তিনি।

ত্রিপুরার শাসক আসলে কেন্দ্রের বিজেপি নেতৃত্বের অঙ্গুলিহেলনে কাজ করছেন বলেও দাবি করেছেন অভিষেক। বিপ্লবের পাশাপাশি নাম না করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকেও খোঁচা দিয়েছেন তিনি। অভিষেকের কথায়, ‘‘এ রাজ্যে (ত্রিপুরায়) এক জন ছোট চোর চুরি করছে। উপরে দু’জন চোর বসে চুরি করছে। ডাবল ইঞ্জিন সরকারের মতোই ডাবল ইঞ্জিন চোর!’’

Advertisement

ত্রিপুরার শাসক হিসাবে মুখ্যমন্ত্রী বিপ্লব দেব চূড়ান্ত ব্যর্থ হয়েছেন বলে দাবি অভিষেকের। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির মধ্যে বিজেপিশাসিত ত্রিপুরায় সবচেয়ে বেশি হিংসার পরিবেশ তৈরি হয়েছে বলেও দাবি করেছেন তিনি। সোমবার আগরতলায় একটি সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, ‘‘এনসিআরবি (ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো)-র তথ্য অনুযায়ী, দেশের উত্তর-পূর্বের রাজ্যগুলির মধ্যে সবচেয়ে বেশি সন্ত্রাস হয়েছে ত্রিপুরায়।’’ বিপ্লবের উস্কানিতেই সাধারণ মানুষেরা দুয়ারে গুন্ডারা পৌঁছেছে বলেও মন্তব্য করেন অভিষেক। তাঁর কথায়, ‘‘বিপ্লব দেবের উস্কানিতেই তাঁর হেলমেটবাহিনী, গুন্ডাবাহিনী তাণ্ডব করছে। বিপ্লব দেব এ সব না করে ত্রিপুরার উন্নয়নে জোর দিলে হয়তো এ রাজ্যের অবস্থা এমন হত না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন