মোদীর হেলিপ্যাডের জন্য কেটে ফেলা হল এক হাজার গাছ!

ডিএফও সমীর শতপথী বলছেন, ‘‘অন্তত এক হাজার গাছ কাটা হয়েছে। রেল দফতরকে এ ব্যাপারে নোটিস দর্শানো হয়েছে। কার অনুমতিতে এবং কেন এই কাজ করা হয়েছে, জানতে চাওয়া হয়েছে তা-ও।’’

Advertisement

সংবাদ সংস্থা

বলাঙ্গীর শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০১৯ ০২:৪০
Share:

নরেন্দ্র মোদী।

আগামিকাল রাজ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সফরে আসছেন। ওড়িশার বলাঙ্গীরে সভা হবে। সে জন্য হেলিপ্যাড তৈরি করতে গিয়ে কেটে ফেলা হয়েছে এক হাজার গাছ— এমনই অভিযোগ উঠেছে বলাঙ্গীরে। রবিবারের ওই ঘটনাটি নিয়ে এখন দায় ঠেলাঠেলি শুরু হয়েছে স্থানীয় বন দফতর, রেল এবং পূর্ত দফতরের মধ্যে।

Advertisement

ডিএফও সমীর শতপথী বলছেন, ‘‘অন্তত এক হাজার গাছ কাটা হয়েছে। রেল দফতরকে এ ব্যাপারে নোটিস দর্শানো হয়েছে। কার অনুমতিতে এবং কেন এই কাজ করা হয়েছে, জানতে চাওয়া হয়েছে তা-ও।’’ সহকারী বন সংরক্ষক বাবাজিচরণ রাউল বলেছেন, ‘‘ডিএফও-র নির্দেশমতো একটি দল গিয়ে ওখানে দেখবে কতগুলো গাছ কেটে ফেলতে হয়েছে।’’

রেলের জমিতেই ওই গাছগুলি ছিল। কিন্তু তারা এই ঘটনা থেকে নিজেদের দূরে সরিয়ে নিয়েছে। পূর্ব উপকূল রেলের মুখপাত্র বলেছেন, ‘‘পিডব্লিউডি হেলিপ্যাড তৈরি করতে পারে। রেল এ সব কাজ করে না। কারা গাছ কাটল, আমরা জানি না।’’ পরে অবশ্য জানা যায়, রেল এ ব্যাপারে নিজস্ব তদন্ত চালাবে।

Advertisement

গত বছর নভেম্বরেও গাছ কাটার কারণে ওড়িশার বিজেডি সরকার বিজেপি আর কংগ্রেসের সমালোচনার মুখে পড়েছিল। ঢেঙ্কানলে বিয়ার তৈরির কারখানার জন্য সে বারও প্রচুর গাছ কাটার অভিযোগ উঠেছিল। স্থানীয় মহিলারাও এর প্রতিবাদ জানিয়েছিলেন।

আরও পড়ুন: গেরুয়া শিবিরে শবরী-দ্বন্দ্ব, যাচ্ছেন অমিত

তবে এ বার বিষয়টি থেকে দূরত্ব বজায় রাখছে বিজেপি। দলের বিধায়ক রবি নারায়ণ নায়ক বলেছেন, ‘‘হেলিপ্যাডের ব্যবস্থা এবং নিরাপত্তার বন্দোবস্ত করা রাজ্য সরকারের দায়িত্ব।’’ রাজ্যসভার সাংসদ প্রশান্ত নন্দ বলেছেন, ‘‘উনি প্রধানমন্ত্রী। উনি যখন যেখানে যাবেন, রাজ্য সরকারকে ওঁর নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। ওড়িশা সব সময়েই এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ করেছে। নিরাপত্তার ব্যবস্থা করতে গিয়ে যদি গাছ কাটার দরকার পড়ে, তা হলে রাজ্য সরকার নিশ্চয়ই ঠিক সিদ্ধান্ত নিয়ে থাকবে।’’ শাসক দল বিজেডি অবশ্য এই দায় ঠেলাঠেলির মধ্যে পড়তে চায়নি।

পেট্রোলিয়াম মন্ত্রী এবং প্রবীণ বিজেপি নেতা ধর্মেন্দ্র প্রধানের আবার দাবি, ‘‘যাঁরা মোদীর সফরে ভয় পাচ্ছে, তাঁরাই বন দফতরের নাম ব্যবহার করে উল্টোপাল্টা প্রচার করছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন