Farmers Protest

দিল্লির হাড় হিম করা ঠান্ডায় ফের আন্দোলনকারী কৃষকের মৃত্যু  

কৃষক আন্দোলন শুরু হওয়ার পর থেকে এই নিয়ে বিভিন্ন কারণে মোট ২০ জনের মৃত্যু হল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২১ ১৯:৩৭
Share:

আগুনের উত্তাপ নিয়ে তীব্র শীতে গরম থাকার চেষ্টা। ছবি: পিটিআই

দিল্লির তীব্র ঠান্ডায় মৃত্যু হল আন্দোলনরত এক কৃষকের। দিল্লি-উত্তরপ্রদেশের গাজিপুর সীমানায় মৃত ওই কৃষক গলন সিংহ তোমর উত্তরপ্রদেশের মজিদাবাদের বাসিন্দা। ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে উল্লেখ করা হয়েছে, তীব্র ঠান্ডার কারণেই মৃত্যু হয়েছে সত্তরোর্ধ্ব গলনের।

Advertisement

নভেম্বরের মাঝামাঝি দিল্লির একাধিক সীমানায় অবস্থান-বিক্ষোভ আন্দোলন শুরু করেছিলেন কৃষকরা। বহু কৃষক তার পর থেকেই খোলা আকাশের নীচে দিন কাটাচ্ছেন। দিল্লির তাপমাত্রা ঘোরাফেরা করছে ২ থেকে ৩ ডিগ্রির মধ্যে। ছোট ছোট তাঁবু করা হলেও হাড় হিম করা ঠান্ডায় রাত কাটানোই মুশকিল হয়ে পড়েছে কৃষকদের কাছে। শেষ পর্যন্ত সেই ঠান্ডাতেই মৃত্যু হল গলনের।

কৃষক আন্দোলন শুরু হওয়ার পর থেকে এই নিয়ে বিভিন্ন কারণে মোট ২০ জনের মৃত্যু হল। এর আগে প্রচণ্ড ঠান্ডায় মৃত্যু হয়েছে ভীম সিংহ নামে বছর আটত্রিশের এক কৃষকের। সেপ্টেম্বরে পাশ হওয়া তিনটি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে টানা আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা। সরকারের সঙ্গে ইতিমধ্যেই সাত দফা আলোচনা হয়েছে। কিন্তু কৃষকদের তিনটি কৃষি আইন প্রত্যাহারের মূল দাবি মানতে রাজি নয় মোদী সরকার। এই অবস্থায় গলনের মৃত্যুর পর মোদী সরকারের অনড় মনোভাব নিয়ে ফের প্রশ্ন উঠে গেল।

Advertisement

আরও পড়ুন: বিশ্বভারতীতে আলাপিনির ঘরে তালা, ব্যথিত প্রাক্তনীরা

আরও পড়ুন: শুভেন্দুর বাড়িতে ফুটল আরও ১ পদ্ম, বিজেপি-তে গেলেন সৌম্যেন্দু

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন