Syed Salahuddin

পাকিস্তানে আশ্রয় নেওয়া জঙ্গি নেতা সালাউদ্দিন এনআইএর নিশানায়! দুই ছেলের সম্পত্তি বাজেয়াপ্ত

গত কয়েক দশক ধরে কাশ্মীরে জঙ্গি কার্যকলাপ চালাচ্ছে হিজবুল মুজাহিদিন। ভারত আন্তর্জাতিক দুনিয়ার কাছে বহু বার দাবি করেছে, ওই হামলাগুলির পরিকল্পনা করেছেন সালাউদ্দিন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৩ ২০:২৬
Share:

সৈয়দ সালাউদ্দিন এবং তাঁর বড় ছেলে ইউসুফ। ফাইল চিত্র।

বছর ছয়েক আগেই তাঁকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ তকমা দিয়েছিল আমেরিকা। জম্মু ও কাশ্মীরে সক্রিয় জঙ্গিগোষ্ঠী হিজবুল মুজাহিদিনের সেই প্রধান সৈয়দ সালাউদ্দিনের পরিবারের বিরুদ্ধে এ বার সক্রিয় হল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। এনআইএ-র ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় থাকা সালাউদ্দিনের দুই ছেলে সৈয়দ শাহিদ ইউসুফ এবং সৈয়দ মহম্মদ শাকিলের দু’টি সম্পত্তি সোমবার বাজেয়াপ্ত করা হয়েছে।

Advertisement

বদগাম জেলার সইবুগ মহকুমার নরসিংহগড় এবং মহল্লা রামবাগে সালাউদ্দিন পরিবারের ওই দু’টি সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে বলে এনআইএ সূত্রের খবর। প্রসঙ্গত, ১৯৯৩ সাল থেকে পাকিস্তানে রয়েছেন ‘পলাতক’ সালাউদ্দিন। কাশ্মীরের জঙ্গিগোষ্ঠীগুলির যৌথ মঞ্চ ‘ইউনাইটেড জিহাদ কাউন্সিল’-এর প্রধান পদেও রয়েছেন তিনি। অন্য দিকে, সন্ত্রাসবাদী কার্যকলাপের অভিযোগে ধৃত ইউসুফ এবং শাকিল এখন দিল্লির তিহাড় জেলে বন্দি।

গত কয়েক দশক ধরে কাশ্মীরে জঙ্গি কার্যকলাপ চালাচ্ছে হিজবুল মুজাহিদিন। ভারত আন্তর্জাতিক দুনিয়ার কাছে বহু বার দাবি করে আসছিল, ওই সংগঠনের হয়ে অধিকাংশ সন্ত্রাসবাদী হামলায় নেতৃত্ব দিয়েছেন সালাউদ্দিন। এর পর ২০১৭ সালে আমেরিকার বিদেশ দফতর সালাউদ্দিনকে ‘জঙ্গি’ ঘোষণা করেছিল। বিবৃতিতে বলা হয়েছিল, পাকিস্তান থেকে হিজবুল মুজাহিদিনের মতো জঙ্গি সংগঠনের কাজে নেতৃত্ব দিচ্ছেন ওই নেতা। ওই বছরেরই অক্টোবরে দিল্লিতে তলব করে জম্মু-কাশ্মীর সরকারের কৃষি দফতরের কর্মী ইউসুফকে গ্রেফতার করেছিল এনআইএ। ২০১৮-র অগস্টে গ্রেফতার করা হয়েছিল শাকিলকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন