Narendra Modi

Nupur Sharma: নূপুরের মন্তব্যে ‘কাদায় পা’! মোদী সরকারকে ‘সহিষ্ণুতা’র পাঠ দিচ্ছে তালিবান সরকারও

একটি টিভি চ্যানেলের অনুষ্ঠানে বিজেপির জাতীয় মুখপাত্র নূপুরের মন্তব্যের পরে কানপুরে হিংসা ছড়ায়। প্রতিবাদ জানায় একাধিক ইসলামি দেশ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ জুন ২০২২ ১৬:০৮
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

বিজেপি মুখপাত্র নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের জেরে আন্তর্জাতিক মঞ্চে বেকায়দার পড়েছে ভারত। পাকিস্তান এবং পশ্চিম এশিয়ার দেশগুলির পর এ বার আফগানিস্তানের কট্টরপন্থী তালিবান সরকারও এ বার ‘ধর্মীয় মৌলবাদ’ এবং ‘সহিষ্ণুতা’ নিয়ে নিশানা করল নয়াদিল্লিকে!

Advertisement

তালিবান মুখপাত্র জবিউল্লা মুজাহিদ টুইটারে লিখেছেন, ভারতের শাসক দলের মুখপাত্রের ইসলাম বিরোধী মন্তব্যের তীব্র নিন্দা করছে আফগানিস্তান। মুসলিমদের ভাবাবেগ আহত করার জন্য সংশ্লিষ্ট ব্যক্তির (নূপুরের) বিরুদ্ধে পদক্ষেপ করার জন্যও মোদী সরকারের কাছে আবেদন জানিয়েছেন জবিউল্লা।

সম্প্রতি একটি টিভি চ্যানেলের অনুষ্ঠানে বিজেপির জাতীয় মুখপাত্র নূপুরের মন্তব্যের পরে কানপুরে হিংসা ছড়ায়। কাতার, ইরান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহি, কুয়েত-সহ ইসলামি দুনিয়ার একাধিক দেশ এ নিয়ে কূটনৈতিক স্তরে ভারতের কাছে আপত্তি জানানোয় চাপে পড়েছে মোদী সরকার। নূপুরকে দলের মুখপাত্রের দায়িত্ব থেকে সরানোর পাশাপাশি সাসপেন্ডও করা হয়েছে। এই পরিস্থিতিতে মঙ্গলবার ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়ার অভিযোগ সংক্রান্ত একটি মামলায় নূপুরকে নোটিস পাঠিয়েছে মহারাষ্ট্র পুলিশ।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন