Pranab Mukherjee

প্রণবের রক্তচাপ, হৃদস্পন্দন স্থিতিশীল, এখনও ভেন্টিলেশনেই

হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, প্রণবের ফুসফুস সংক্রমণের চিকিৎসা চলছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ অগস্ট ২০২০ ১৩:৩৭
Share:

প্রণব মুখোপাধ্যায়। ফাইল চিত্র।

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার কোনও পরিবর্তন হয়নি। এখনও তিনি ভেন্টিলেশনেই রয়েছেন। তবে প্রণববাবুর রক্তচাপ এবং হৃদস্পন্দন স্থিতিশীল (যাকে চিকিৎসা পরিভাষায় হিমোডিন্যামিক বলে) বলেই শুক্রবারের স্বাস্থ্য বুলেটিনে জানিয়েছে নয়াদিল্লির আর্মি হাসপাতাল।

Advertisement

হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, প্রণবের ফুসফুস সংক্রমণের চিকিৎসা চলছে। এ ছাড়া প্রণববাবুর স্বাস্থ্যের গুরুত্বপূর্ণ মাপকাঠিগুলিও স্থিতিশীল রয়েছে। বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে গঠিত একটি মেডিক্যাল টিম সর্বক্ষণ তাঁর পর্যবেক্ষণ করছে।

গত ৯ অগস্ট রাজাজি মার্গের বাসভবনের শৌচাগারে পড়ে গিয়ে মাথায় আঘাত পান প্রাক্তন রাষ্ট্রপতি। তাঁর মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে যায়। ১০ অগস্ট তাঁকে নয়াদিল্লির সেনা হাসপাতালে ভর্তি করানো হয়। সে সময় অস্ত্রোপচার করে জমাট বাঁধা রক্ত বার করে দেওয়া হয়। ওই অস্ত্রোপচারের আগে নিয়মমাফিক শারীরিক পরীক্ষার সময় প্রণববাবুর করোনা-আক্রান্ত হওয়ার বিষয়টিও জানা যায়। এর পর থেকে সেনা হাসপাতালেই রয়েছেন তিনি। অস্ত্রোপচারের পর থেকেই গভীর কোমায় আচ্ছন্ন প্রণববাবু। তখন থেকেই তাঁকে ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয়েছে।

Advertisement

আরও পড়ুন: এক দিনে সুস্থ ৬২ হাজারেরও বেশি আক্রান্ত, কিছুটা নিয়ন্ত্রণে সংক্রমণ হার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন