National news

জাল্লিকাট্টুর পর এ বার কাম্বালা চালু করতে বিক্ষোভ কর্নাটকে

তামিলনাড়ুর রাস্তাতেই হাঁটতে শুরু করল কর্নাটক। জাল্লিকাট্টুর উপর থেকে নিষেধাজ্ঞা ওঠার পর এ বার কাম্বালার ছাড়পত্র পেতে তোড়জোড় শুরু করল এই প্রতিবেশী রাজ্য।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০১৭ ১৭:২৪
Share:

ফাইল চিত্র।

তামিলনাড়ুর রাস্তাতেই হাঁটতে শুরু করল কর্নাটক। জাল্লিকাট্টুর উপর থেকে নিষেধাজ্ঞা ওঠার পর এ বার কাম্বালার ছাড়পত্র পেতে তোড়জোড় শুরু করল এই প্রতিবেশী রাজ্য। কাম্বালা উৎসব পালন করতে চেয়ে শুক্রবার কর্নাটক জুড়ে বিক্ষোভ প্রতিবাদ শুরু করল কাম্বালা কমিটি। রাস্তায় নেমে, মানববন্ধন করে বিক্ষোভ দেখান কর্নাটকের সাধারণ মানুষও।

Advertisement

গত বছর কাম্বালা উৎসবের উপরে নিষেধাজ্ঞা জারি করে কর্নাটক হাইকোর্ট। অনেকটা জাল্লিকাট্টুর মতো কাম্বালা উৎসবের কেন্দ্রবিন্দুতেও রয়েছে ষাঁড়। নভেম্বর আর মার্চ মাসের মধ্যে শস্যখেতের ভিতর দিয়ে ষাঁড়কে দৌড় করার সময় তাদের উপরে নির্মম অত্যাচার করা হয় বলে এই উৎসব বন্ধ করার জন্য আদালতে আবেদন জানিয়েছিল পেটা। সেই মামলাতেই গত বছরের ডিসেম্বরে এই রায় দিয়েছিল আদালত। তা নিয়ে কাম্বালা কমিটির প্রতিবাদ চলছিলই। কিন্তু সম্প্রতি জাল্লিকাট্টু কাণ্ডের পর সেই শান্তিপূর্ণ প্রতিবাদ বিক্ষোভের আকার নেয়।

এ দিন কর্নাটকেরে মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া বলেন, ‘‘কাম্বালার মতো একটা ঐতিহ্যবাহী উৎসব বন্ধ হয়ে যাক তা আমরা কেউই চাই না। অর্ডিন্যান্স এনে নতুন করে তা শুরু করা সম্ভব কি না দেখছি। শুরু করার জন্য যা কিছু করা সম্ভব আমার থেকে সবই করব।’’

Advertisement

আরও পড়ুন: প্রজাপতির জোর ধাক্কা রানিমা ও গাঁধী পরিবারকে, ফের ময়দানে প্রিয়ঙ্কা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন