National News

সোপোরে এক জঙ্গিকে নিকেশ করল সেনা, ডেরা ঘিরে গুলির লড়াই জারি

এ দিন গুলির লড়াই শুরু হতেই বারামুলার ওই এলাকায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শ্রীনগর শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৯ ১৩:৩১
Share:

সোপোরে সেনা-জঙ্গি গুলির লড়াই। ফাইল চিত্র

পুলওয়ামার পিংলিশ গ্রামের পর এ বার সোপোর। শুক্রবার ফের উপত্যকায় সেনা-জঙ্গি গুলির লড়াই। এখনও পর্যন্ত এক জঙ্গিকে নিকেশ করা হয়েছে বলে সেনা সূত্রে খবর। তবে তার পরিচয় বা সে কোন গোষ্ঠীর সদস্য, সে বিষয়ে এখনও কোনও স্পষ্ট ধারণা পাওয়া যায়নি। গোটা এলাকা ঘিরে রেখেছেন সেনা ও নিরাপত্তা কর্মীরা। এখনও গুলিযুদ্ধ জারি রয়েছে। গোটা এলাকায় বন্ধ ইন্টারনেট পরিষেবা। নিয়ন্ত্রণ করা হচ্ছে স্থানীয়দের গতিবিধির উপরও।

Advertisement

জম্মু কাশ্মীর পুলিশ ও সেনা সূত্রে জানা গিয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে এ দিন বারামুলা জেলার সোপোরের ওয়ারপোরা গ্রামে অভিযান চালান সেনা ও নিরাপত্তা বাহিনীর জওয়ানরা। পুরো এলাকা ঘিরে ফেলে শুরু হয় তল্লাশি। সেই সময়ই কোণঠাসা হয়ে গুলি চালায় জঙ্গিরা। পাল্টা গুলি চালায় সেনাও। সেই সংঘর্ষেই এক জঙ্গির মৃত্যু হয়েছে বলে খবর। এক পদস্থ পুলিশ কর্তা বলেন,‘‘তল্লাশির সময় নিজেদের আশ্রয় বা পালিয়ে যাওয়ার জায়গা কমে আসতেই মরিয়া হয়ে গুলি চালায় জঙ্গিরা। তার পরই শুরু হয় গুলি বিনিময়।’’

তবে ডেরায় কত জন জঙ্গি ছিল, সে বিষয়ে এখনও নিশ্চিত নয় সেনা ও পুলিশবাহিনী। তাই গোটা এলাকা ঘিরে রেখে চলছে তল্লাশি। পুলওয়ামায় আত্মঘাতী হামলার তদন্তে উঠে এসেছে, হামলার আগে জঙ্গিরা ইন্টারনেটের মাধ্যমে নিজেদের মধ্যে যোগাযোগ রাখছিল। তাই এ দিন গুলির লড়াই শুরু হতেই বারামুলার ওই এলাকায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া স্থানীয়দের ওই এলাকার আশপাশে যাতায়াতের উপর নিয়ন্ত্রণ করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

Advertisement

ভারতের সামরিক অস্ত্রভাণ্ডারে কী কী রয়েছে জানেন?

আরও পড়ুন: কাশ্মীরিদের ওপর হামলা বন্ধে ব্যবস্থা নিন, কেন্দ্র ও ১১ রাজ্যকে নির্দেশ সুপ্রিম কোর্টের

আরও পড়ুন: হামলার খবর পেয়ে মোদী কিছু খাননি, কংগ্রেসের অভিযোগ মিথ্যা, পাল্টা দাবি বিজেপির

গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হানায় ৪০ জন সিআরপিএফ জওয়ানের মৃত্যু হয়। তার তিন দিন পর ১৮ ফেব্রুয়ারি পুলওয়ামার পিংলিশ গ্রামে গুলিযুদ্ধে তিন জঙ্গিকে খতম করে সেনা। তাদের মধ্যে পুলওয়ামা হামলার অন্যতম মাস্টারমাইন্ড কামরানও ছিল। অন্য দিকে ওই এনকাউন্টারে চার নিরাপত্তা কর্মী অফিসার এবং এক সাধারণ নাগরিকেরও মৃত্যু হয়। সেই ঘটনার তিন দিন পর ফের গুলিযুদ্ধ উপত্যকায়।

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদেরদেশবিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন