Air India Express

ছাঁটাই করা ২৫ কর্মীকে কাজে ফেরাচ্ছে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস, কাজে যোগ ‘অসুস্থ’-দেরও

৭ এবং ৮ মে ছুটি নেওয়ার জন্য যে ২৫ জনকে কাজ থেকে বার করে দেওয়া হয়েছিল, তাঁদের ফেরাতে সম্মত হয়েছেন এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস কর্তৃপক্ষ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৪ ২২:৫৮
Share:

—প্রতীকী ছবি।

শীঘ্রই কাজে যোগ দিচ্ছেন এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের সেই ‘অসুস্থ’ কর্মীরা। যে ২৫ জনকে প্রতিবাদের কারণে ছাঁটাই করা হচ্ছিল, তাঁদের কাজে ফেরাতে সম্মত কর্তৃপক্ষ। জানিয়েছে শ্রম কমিশন। মনে করা হচ্ছে, সঙ্কট এ বার অনেকটাই মিটবে। বুধবার থেকে এই জটিলতার কারণে এয়ার ইন্ডিয়ার ১৭০টি বিমান বাতিল হয়েছে। বিপাকে শয়ে শয়ে যাত্রী।

Advertisement

বৃহস্পতিবার শ্রম কমিশনের দফতরে মুখোমুখি বসেন এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস কর্তৃপক্ষ এবং সংস্থার কর্মীদের সংগঠন। সেখানেই এই সিদ্ধান্ত। বৈঠকে দুই পক্ষ একটি নথিতে সই করে। সেই নথিতে লেখা রয়েছে, ‘‘জানা গিয়েছে, সংস্থার বহু সংখ্যক কর্মী এক সঙ্গে অসুস্থতার কথা জানিয়ে ছুটি নিয়েছে। এতে বিঘ্নিত হয়েছে পরিষেবা। বিস্তারিত আলোচনার পর মুখ্য শ্রম কমিশনারের উপস্থিতিতে কর্মী সংগঠনের তরফে জানানো হয়েছে যে, যাঁরা ছুটি নিয়েছিলেন তাঁরা শীঘ্রই কাজে যোগ দেবেন। সুস্থতার শংসাপত্র জমা করবেন।’’

৭ এবং ৮ মে ছুটি নেওয়ার জন্য যে ২৫ জনকে কাজ থেকে বার করে দেওয়া হয়েছিল, তাঁদের ফেরাতে সম্মত হয়েছেন এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস কর্তৃপক্ষ। নিয়োগের নীতি মেনে এই ২৫ জন ক্রুর বিষয়টি পর্যালোচনা করে দেখারও আশ্বাস দিয়েছেন কর্তৃপক্ষ। পাশাপাশি, আলোচনার সময় কর্মীরা যে সব দাবি তুলেছেন, সেগুলি খতিয়ে দেখার কথাও বলেছেন কর্তৃপক্ষ। এ কথা জানিয়েছে শ্রম দফতর। এয়ার ইন্ডিয়ার বিষয়টি মিটমাটের ফলে স্বস্তিতে যাত্রীরা। বুধবার থেকে বহু বিমান বাতিলের ফলে বিপাকে তাঁরা।

Advertisement

মঙ্গলবার রাত থেকেই কর্মীসঙ্কটে ভুগছে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস। বাতিল হয়েছে একের পর এক এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমান। অসুস্থতার কারণ দেখিয়ে প্রায় ৩০০ জন কেবিন ক্রু আচমকাই ছুটি নিয়েছিলেন। তাঁদের মোবাইল ফোনও বন্ধ রেখেছিলেন। কোনও ভাবেই কেবিন ক্রুদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। এর ফলে অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক বিমান পরিষেবা বাতিল করতে বাধ্য হন কর্তৃপক্ষ।

এয়ার ইন্ডিয়া সংস্থা টাটা অধিগ্রহণ করার পর থেকেই নানা সমস্যা দেখা দিয়েছিল। নয়া নিয়োগ পদ্ধতি নিয়ে অসন্তোষ তৈরি হয় কর্মীদের মধ্যে। অনেকের দাবি, ইন্টারভিউতে যে পোস্টের কথা বলা হচ্ছে, আদৌ সেই পদে নিয়োগ দেওয়া হচ্ছে না। অনেক কর্মীকেই নিচু পদে নিয়োগ করছে সংস্থা। এ ছাড়াও বেশ কিছু কর্মীকে আচমকাই বরখাস্ত করা হয়। এয়ার ইন্ডিয়ার কর্মী সংগঠন সংস্থাকে চিঠি লিখে এই সব সমস্যার কথাই তুলে ধরেছে। প্রায় এক সপ্তাহ ধরে এয়ার ইন্ডিয়ার কর্মীরা অসন্তোষ দেখাচ্ছেন। গণছুটিতে যাওয়া প্রতিবাদের অংশ বলেও মনে করছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন