National News

চাপের মুখে বদলানো হল লখনউ হজ হাউজের গেরুয়া রং

লখনউ-এর কেন্দ্রস্থলে, বিধানসভা ভবনের ঠিক উল্টো দিকে এই হজ হাউজ। বিধানসভা ভবনটি সম্প্রতি গেরুয়া রং করা হয়েছে। শুত্রবার দেখা যায় হজ হাউজের পাঁচিলেও গেরুয়া রং করে দেওয়া হয়েছে। ফের বদলানো হল সেই রং।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০১৮ ১৭:৫৯
Share:

উত্তরপ্রদেশ হজ হাউজের রং ফের বদলে দেওয়া হল। ছবি: পিটিআই।

হজ হাউজকে রাতারাতি গেরুয়া বানানোর পর, আবারও রাতারাতি তাকে পুরনো রঙে ফিরিয়ে দিল উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার। এবং এই রংকাণ্ডের গোটা দায় চাপানো হল ঠিকাদার সংস্থার ঘাড়ে।

Advertisement

লখনউ-এর কেন্দ্রস্থলে, বিধানসভা ভবনের ঠিক উল্টো দিকে এই হজ হাউজ। বিধানসভা ভবনটি সম্প্রতি গেরুয়া রং করা হয়েছে। শুত্রবার দেখা যায় হজ হাউজের পাঁচিলেও গেরুয়া রং করে দেওয়া হয়েছে।

এই রংবদলে সমালোচনার ঝড় ওঠে। উত্তরপ্রদেশের বিরোধী সংগঠনগুলি একে যোগী সরকারের উদ্দেশ্যপ্রণোদিত রাজনীতি বলে অভিযোগ তোলে। মুসলিম ধর্মীয় নেতারাও এই ঘটনার প্রতিবাদ করেন। অল ইন্ডিয়া শিয়া ল বোর্ডের মুখপাত্র ইয়াসুব আব্বাস বলেন, “এটা কী? বিজেপি গেরুয়া রং করবে, এসপি চাইবে সবুজ হোক, বিএসপি নীল... এই রংয়ের রাজনীতি বন্ধ হওয়া উচিত।”

Advertisement

দ্বিতীয় বার রং বদলের আগে— উত্তরপ্রদেশের হজ হাউজ। ছবি: পিটিআই।

আর এক মুসলিম ধর্মগুরু শাহার কাজি মৌলানা আবুল ইরফান মিয়াঁ এক সংবাদমাধ্যমে বলেন, “হজ হাউজকে গেরুয়া করাটা খুবই আপত্তিজনক। রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে গেরুয়াকে ব্যবহার করা হচ্ছে। ওঁরা কি এর পর হজযাত্রীদের গেরুয়া পোশাক পরাতে চাইছেন?”

আরও পড়ুন: লখনউয়ে আলু ছুড়ে বিক্ষোভ

আরও পড়ুন: তৃণমূলের ঘর ভেঙে নোয়াপাড়ায় বিজেপি প্রার্থী মঞ্জু বসু

এই সব সমালোচনার পরই উত্তরপ্রদেশ সরকারের পক্ষ থেকে বিবৃতি দিয়ে বলা হয়, হজ কমিটির সম্পাদক আর পি সিংহকে অবিলম্বে এই ত্রুটি সংশোধনের ব্যবস্থা করতে বলা হয়েছে। শনিবারই হজ সমিতির ওই অফিসবাড়িকে আবার পুরনো রঙে ফিরিয়ে দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন