Cough Syrup

কাশির সিরাপে শিশুমৃত্যুর অভিযোগ উজবেকিস্তানে, গ্রেফতার নয়ডার এক সংস্থার তিন কর্মী

গত বছর উজবেকিস্তান দাবি করে, ভারতের কাশির সিরাপ খেয়ে তাদের দেশের অন্তত ১৮ জন শিশুর মৃত্যু হয়েছে। অভিযোগ করা হয়, ওই কাশির সিরাপে ইথিলিন গ্লাইকল নামে একটি রাসায়নিক মিলেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ১৩:০২
Share:

ভেজাল ওষুধ কাণ্ডে গ্রেফতার তিন। প্রতীকী চিত্র।

কাশির সিরাপ খেয়ে শিশুমৃত্যুর অভিযোগ উজবেকিস্তানেও। সেই ঘটনায় নয়ডার একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থার ৩ কর্মীকে গ্রেফতার করল পুলিশ। তাঁদের বিরুদ্ধে ভেজাল ওষুধ তৈরি এবং বিক্রির অভিযোগ রয়েছে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে।

Advertisement

গত বছর ডিসেম্বরে উজবেকিস্তান দাবি করে, ভারতে তৈরি কাশির সিরাপ খেয়ে তাদের দেশের অন্তত ১৮ জন শিশুর মৃত্যু হয়েছে। উজবেকিস্তানের স্বাস্থ্য মন্ত্রকের তরফে অভিযোগ করা হয়, ওই কাশির সিরাপে ইথিলিন গ্লাইকল নামে একটি রাসায়নিক পাওয়া গিয়েছে যা ‘বিষাক্ত’। উজবেকিস্তানের স্বাস্থ্য মন্ত্রকের তরফে এও দাবি করা হয়, শিশুদের জন্য তৈরি কাশির সিরাপে ইথিলিন গ্লাইকলের মাত্রা ছিল বেশি। এর পরেই ‘ডক-১ ম্যাক্স’ নামে ওই কাশির সিরাপের নমুনা সংগ্রহ করে পুলিশ। তা পাঠানো হয় পরীক্ষার জন্যও। গত বার বৃহস্পতিবার ওই কাশির সিরাপ প্রস্তুতকারী সংস্থার ৫ কর্মীর বিরুদ্ধে দায়ের হয় এফআইআর। তার তদন্তে নামে নয়ডা ফেজ ৩ পুলিশ স্টেশন। ওই কাণ্ডে সংস্থার হেড অপারেশন তুহিন ভট্টাচার্য, কেমিস্ট অতুল রাওয়াত এবং মূল সিংহ নামে আরও এক কেমিস্টকে গ্রেফতার করেছে পুলিশ। তবে জয়া জৈন এবং সচিন জৈন নামে সংস্থাটির দুই অধিকর্তা পলাতক। তাঁদের সন্ধান চালাচ্ছে পুলিশ।

কাশির সিরাপ প্রস্তুতকারী ওই সংস্থাটির যে ওষুধগুলি নিয়ে আপত্তি উঠেছে তা বিক্রিতে জারি হয়েছে নিষেধাজ্ঞা। পুলিশ খতিয়ে দেখছে পুরো বিষয়টি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন