Lip Care Tips

ঠোঁটে কালচে ছোপ পড়ছে? ৫ টোটকায় ফিরবে গোলাপি আভা

দীপিকা পাড়ুকোন, কিয়ারা আডবাণী, আলিয়া ভট্টের মতো গোলাপি ঠোঁট পেতে হলে ঠোঁটের বাড়তি যত্ন নিতে হবে। কী কী করলে দূর হবে ঠোঁটের কালচে ভাব, রইল হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ১৫:১৫
Share:

কী কী করলে দূর হবে ঠোঁটের কালচে ভাব, রইল হদিস। ছবি: সংগৃহীত।

ত্বক ও চুলের যত্নের প্রতি কম-বেশি সকলে যত্নশীল হলেও ঠোঁটকে অনেকেই অবহেলা করে ফেলেন। ঠোঁটের রং বদলে যাওয়া নিয়েও মাথাব্যথা নেই অনেকের। ঠোঁটে কালচে দাগ হওয়ার অন্যতম কারণ হল ধূমপান। নিকোটিন এবং বেনজোপাইরিন ত্বকের মেলানিন উৎপাদন বাড়িয়ে দেয়, এর ফলে কালো হয়ে যেতে পারে ঠোঁট। কিন্তু এই একটা কারণেই নয়, যাঁরা দিনের বেশির ভাগ সময়টা রোদে কাটান, তাঁদের সূর্যের অতিবেগনি রশ্নির প্রভাবেও ঠোঁটের রং পাল্টে যায়। তা ছাড়া, তামাক ও মদের আসক্তি থাকলেও ঠোঁট কালো হওয়ার ঝুঁকি বাড়ে। হিউম্যান প্যাপিলোমা ভাইরাসের আক্রমণেও এই রোগ হতে পারে। দীপিকা পাড়ুকোন, কিয়ারা আডবাণী, আলিয়া ভট্টের মতো গোলাপি ঠোঁট পেতে হলে ঠোঁটের বাড়তি যত্ন নিতে হবে। কী কী করলে দূর হবে ঠোঁটের কালচে ভাব, রইল হদিস।

Advertisement

দীপিকা পাড়ুকোন, কিয়ারা আডবাণী, আলিয়া ভট্টের মতো গোলাপি ঠোঁট পেতে হলে ঠোঁটের বাড়তি যত্ন নিতে হবে। ছবি: সংগৃহীত।

১) ঠোঁটের রং ধরে রাখতে নিয়মিত স্ক্রাবিং জরুরি। ভেজা আঙুলে চিনি নিয়ে আলতো করে ঠোঁটের উপর ঘষুন মিনিট পাঁচেক। জল দিয়ে ধুয়ে লিপ বাম লাগিয়ে নিন। সপ্তাহে তিন থেকে চার দিন নিয়ম করে করলেই উপকার পাবেন।

২) ঠোঁট শুকনো হতে দেবেন না। রাতে ঘুমোতে যাওয়ার আগে অবশ্যই লিপ বাম লাগিয়ে শোবেন। এতে ঠোঁটের আর্দ্রতা বজায় থাকবে। বাইরে বেরোনোর আগে ঠোঁটে এসপিএফ যুক্ত বাম ব্যবহার করতে ভুলবেন না। ঠোঁটের আর্দ্র ভাব বজায় রাখতে বেশি করে জল ও ভিটামিন সি যুক্ত ফল খেতে হবে।

Advertisement

৩) শিশুদের দাঁত মাজার নরম ব্রিসলের ব্রাশে টুথপেস্ট লাগিয়ে হলকা হাতে ঘষুন। এতে ঠোঁটে গোলাপি ভাব আসবে।

৪) এক টেবিল চামচ মধু, এক টেবিল চামচ অলিভ অয়েল, এক টেবিল চামচ চিনি মিশিয়ে সেই মিশ্রণ ঠোঁটে আলতো করে ঘষতে থাকুন। কিছু ক্ষণ রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। ঠোঁটের নরম ভাব আনতে এই প্যাক কাজে আসে।

৫) ঠোঁটের জেল্লা ধরে রাখতে ধূমপান বন্ধ করতে হবে। এ ছাড়া, যদি আপনার ঠোঁট কামড়ানো বা চাটার অভ্যাস থাকে, তা হলে অবিলম্বে সেই অভ্যাস ত্যাগ করুন। এতে ঠোঁট শুষ্ক হয়ে যায়। ঠোঁট কামড়ানোর অভ্যাস কাটাতে মুখে চিউইং গাম রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন