Yoga

Yoga for Long Hair: লম্বা চুলের বাসনা? প্রসাধনী নয়, ভরসা রাখুন শুধু তিনটি যোগাসনে

চুল লম্বা ও মজবুত করতে নামী-দামি শ্যাম্পু-কন্ডিশনার নয়, এই তিনটি যোগাসন হতে পারে জাদুকাঠি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২১ ১৪:২৮
Share:

ছবি: সংগৃহীত

একঢালা ঘন কালো চুল পেতে কত কিছুই না করেন অনেকে। তবে নিয়মিত তেল বা বাজারচলতি নানা প্রসাধনী ব্যবহার করলেই চুল লম্বা হয় না। চুল লম্বা করার জন্য মাথার ত্বকে রক্ত সঞ্চালন ঠিক থাকা দরকার। সঠিক রক্ত সঞ্চালনের অভাবে চুল হয়ে পড়ে রুক্ষ। চুলও ঝরতে থাকে অবিরাম। তবে নিয়মিত শরীরচর্চা করলে চুল পড়ার সমস্যা থেকে অচিরেই মিলতে পারে মুক্তি। বিশেষ কয়েকটি যোগাসন চুল লম্বা ও মজবুত করতে বিশেষ ভূমিকা পালন করে।

Advertisement

হলাসন

প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। ভিতরে শ্বাস নিয়ে ধীরে ধীরে পা উপরে ওঠান। ৯০ ডিগ্রি ভঙ্গিতে পা ‌উপরে তুলে পা দুটিকে মাথার পিছনের দিকে এবং পিঠ উপরের দিকে তুলে ধরে শ্বাস ছাড়তে থাকুন ধীরে ধীরে। পা দুটি টান টান করে মাথার পিছনে দিক মাটিতে লাগান। হাতের সাহায্যে মাটি থেকে কোমরটি উপরে তুলে ধরুন। ৩০ থেকে ৬০ সেকেন্ড এই ভাবে থাকার পর কোমর মাটিতে ছোঁয়ান। সেই সঙ্গে পা দুটিও ধীরে ধীরে মাটিতে নামিয়ে নিন।

Advertisement

তবে যাঁরা ঘাড়ে ব্যথা বা উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন তাঁরা এই ব্যায়ামটি এড়িয়ে যেতে পারেন।

হলাসন।

মৎস্যাসন:

প্রথমে পদ্মাসন বা দণ্ডাসনে বসুন। হাতে ভর করে কনুই মাটিতে ঠেকিয়ে শুয়ে পড়ুন। হাতের তালুকে কাঁধের পিছনে ঠেকিয়ে তাতে ভর করে গ্রীবা যতটা পিছনে সম্ভব মুড়ে নিন। পিঠ আর বুক উপরের দিকে তুলে ধরুন এবং হাঁটু মাটির সঙ্গ লেগে থাকবে। হাত দিয়ে পায়ের বুড়ো আঙুল টেনে ধরে শ্বাস নিন। একটানা ১০ থেকে ৩০ সেকেন্ড শ্বাস আটকে রাখুন। তারপর দম ছাড়ুন। পায়ের আঙুল ছেড়ে হাতের সাহায্য নিয়ে মাথা সোজা করুন।

প্রতিদিন ৫ থেকে ১০বার এই আসনটি করুন। তবে ভরা পেটে না করে এই আসনটি খালি পেটে করলে ভাল।

মৎস্যাসন।

সর্বাঙ্গাসন

সর্বাঙ্গাসন:

প্রথমে চিত হয়ে সোজা শুয়ে পড়ুন। পা দুটি এক জায়গায় জড়ো করে নিন। হাত দুটি শরীরের দুই পাশে রেখে হাতের তালু মাটির দিকে করে রাখুন। ভিতরে এক বুক শ্বাস নিয়ে পা দুটিকে ৯০ ডিগ্রি পর্যন্ত ওঠান। পা উপরের দিকে ওঠানোর সময় হাতের সাহায্যে নিন। হাতের কনুই মাটির সঙ্গে লেগে থাকবে। পায়ের পাতা উপরের দিকে উঠে থাকবে। ৩০ সেকেন্ড এই ভাবে থাকার পর ধীরে ধীরে পা মাটিতে নামা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন