Best Biriyani in Kolkata

দামে কম, মানে ভাল! ১০০ টাকায় সেরা বিরিয়ানির স্বাদ পাবেন শহরের কোন ৫ দোকানে?

বিরিয়ানি মানেই শুধু আরসালান, আমিনিয়া, রয়্যাল, দাদা-বৌদি কিংবা ডি-বাপি নয়। শহরের অলিগলিতে ছড়িয়ে ছিটিয়ে থাকা বেশ কিছু দোকানের বিরিয়ানির স্বাদও কিন্তু অতুলনীয়। ১০০ টাকায় কোথায় পাবেন সেরা বিরিয়ানির স্বাদ, রইল হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ১৩:৫১
Share:

১০০ টাকায় ভাল মটন বিরিয়ানি কোথায় পাবেন? ছবি: সংগৃহীত।

নবাব ওয়াজেদ আলি শাহ লখনউ থেকে কলকাতায় নির্বাসিত হওয়ার পর মাংসের সঙ্গে আলু দিয়ে বিরিয়ানি বানানোর চল শুরু করেছিলেন। সেই নবাবি রেসিপি বিবর্তিত হতে হতে এখন একই সঙ্গে স্ট্রিট ফুডও হয়ে গিয়েছে। কলকাতার মোড়ে মোড়ে এখন রোল-চাউমিন-ফিশ ফ্রাইয়ের দোকানের পাশাপাশি আলাদা জায়গা করে নিয়েছে বিরিয়ানির দোকানগুলি। শহরের রাস্তাঘাটের অলিগলিতে এখন বিরিয়ানির দোকান। দোকানের ১০০ মিটারের মধ্যে এসে পড়লেই নাকে আসে বিরিয়ানির গন্ধ! দূর থেকে চোখে পড়ে লাল কাপড়ে মোড়া বিরিয়ানির বিশাল বিশাল হাঁড়ি। বিরিয়ানি মানেই আরসালান, আমিনিয়া, রয়্যাল, দাদা-বৌদি কিংবা ডি-বাপি নয়, শহরের অলিগলিতে ছড়িয়ে-ছিটিয়ে থাকা বেশ কিছু দোকানের বিরিয়ানির স্বাদও কিন্তু অতুলনীয়। ১০০ টাকায় কোথায় পাবেন সেরা বিরিয়ানির স্বাদ, রইল হদিস।

Advertisement

সমরদার বিরিয়ানি দোকানের বিরিয়ানির স্বাদ কিন্তু বেশ ভাল। ছবি: সংগৃহীত

১। সমরদার বিরিয়ানি: ১০০ টাকায় মটন বিরিয়ানির স্বাদ নিতে হলে যেতে হবে রাসবিহারী অ্যাভিনিউয়ের কাছে সমরদার বিরিয়ানির দোকানে। তামার হাঁড়িতে বানানো বিরিয়ানির স্বাদ কিন্তু বেশ ভাল। ১০০ টাকায় হাফ প্লেট মটন বিরিয়ানিতে পাবেন আলুও। হাফ প্লেট চিকেন বিরিয়ানির দাম ৯০ টাকা। ফুল প্লেটে পেয়ে যাবেন দু’টি মাংস ও দু’টি আলু। ফুল প্লেট চিকেন বিরিয়ানির দাম ১৬০ টাকা আর মটন বিরিয়ানি পেয়ে যাবেন ১৭০ টাকাতে।

ভাল স্ট্রিট বিরিয়ানির স্বাদ পেতে হলে যান রতনদার বিরিয়ানির দোকানে। ছবি: সংগৃহীত।

২। রতনদার বিরিয়ানি: ভাল স্ট্রিট বিরিয়ানির স্বাদ পেতে হলে এক বার ঢুঁ মারতে পারেন রানিকুঠির রতনদার বিরিয়ানির দোকানে। ১৫০ গ্রামের মটন, সঙ্গে ডিম— কলাপাতায় পরিবেশন করা সেই বিরিয়ানির স্বাদ সত্যিই অতুলনীয়। দাম পড়বে ১৫০ টাকা। তবে এক প্লেট বিরিয়ানি কিন্তু দু’জনে ভাগ করে খেয়ে ফেলতেই পারেন। এই দোকানে চিকেন বিরিয়ানি পেয়ে যাবেন ১২০ টাকায়। রাস্তার ধারের দোকান হলেও এখানকার মাংস আর চালের গুণমান বড় বড় দোকানের সঙ্গেও পাল্লা দিতে পারে।

Advertisement

বিরিয়ানির কম্বোর স্বাদ পেতে হলে যেতে হবে গড়িয়ার হইচই ফুড প্লাজ়ায়। ছবি: সংগৃহীত।

৩। হইচই ফুড প্লাজ়া: ৯৯ টাকায় মিলছে বিরিয়ানির কম্বো, ভাবা যায়! এই কম্বোর স্বাদ পেতে হলে যেতে হবে গড়িয়ার হইচই ফুড প্লাজ়ায়। প্লেট ভর্তি বিরিয়ানি, সঙ্গে ডিম, আলু, চিকেন চাপ, রায়তা, স্যালাড— এই সব কিছুই আপনি পেয়ে যাবেন ৯৯ টাকায়। বিরিয়ানির স্বাদ বেশ ভাল। চাপটাও খেতে মন্দ নয়। এই দামে খাবারের গুণমান নিয়ে কোনও তুলনাই হয় না। এই দোকানে বিরিয়ানি ছাড়াও আপনি পেয়ে যাবেন চাইনিজ় কম্বো, রোলের কম্বো আর কবিরাজি।

খুব হালকা বিরিয়ানির স্বাদ নিতে হলে খাজা বিরিয়ানি যেতে পারেন। ছবি: সংগৃহীত।

৪। খাজা বিরিয়ানি: হাজরা মোড়ের কাছে ১০০ টাকায় বিরিয়ানি খেতে হলে যেতে পারেন খাজা বিরিয়ানির দোকানে। খুব হালকা বিরিয়ানির স্বাদ নিতে হলে এই দোকানটি রাখতে পারেন পছন্দের তালিকায়। ১৮০ টাকায় ফুল প্লেট চিকেন ও মটন বিরিয়ানি আর ৯০ টাকায় হাফ প্লেট চিকেন ও মটন বিরিয়ানি পেয়ে যাবেন এই দোকানে। বিরিয়ানির স্বাদ বেশ ভাল।

তারাতলার কাছে আশা বিরিয়ানির কিন্তু বেশ রমরমা। ছবি: সংগৃহীত।

৫। আশা বিরিয়ানি: তারাতলা মেট্রো স্টেশনের কাছে স্থানীয়দের মধ্যে বেশ জনপ্রিয় এই দোকান। সন্ধে হলেই বিরিয়ানির দোকানের সামনে লম্বা লাইন অন্তত সেই কথাই বলে। এখানে ১০০ টাকাতে পেয়ে যাবেন চিকেন বিরিয়ানি, যার স্বাদ সত্যিই অনবদ্য। চিকেনের সঙ্গে পেয়ে যাবেন ডিম ও আলুও। তারাতলার কাছে এই বিরিয়ানির দোকানটির কিন্তু বেশ রমরমা। ঝরঝরে চাল, আতরের খুব বেশি চড়া গন্ধ নেই, এই বিরিয়ানি খেলে মুখে লেগে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন