Child Rights

শিশুরাও যেন জানে নিজেদের অধিকার, আয়োজন হল সচেতনতা শিবিরের

শিশুদের নিজেদের অধিকার নিয়ে সচেতন করতে হল শিবির। উপস্থিত ছিলেন রাজ্য শিশুসুরক্ষা কমিশনের উপদেষ্টা অনন্যা চক্রবর্তী। শিশুশ্রম থেকে নির্যাতন, নানা বিষয় নিয়েই আলোচনা হয় সেখানে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ২০:৫৫
Share:

শিশুদের নিজেদের অধিকার নিয়ে সচেতন করলেন রাজ্য শিশুসুরক্ষা কমিশনের উপদেষ্টা অনন্যা চক্রবর্তী। —নিজস্ব চিত্র।

শিশুদের অধিকার সম্পর্কে স্পষ্ট ধারণা নেই সমাজে। ধারণা যে নেই, সে কথাও খেয়াল হয়নি অধিকাংশের। সেই ধারণা স্পষ্ট করতে আয়োজন হল এক শিবিরের। শিশুদের নিজেদের অধিকার নিয়ে সচেতন করলেন রাজ্য শিশুসুরক্ষা কমিশনের উপদেষ্টা অনন্যা চক্রবর্তী।

Advertisement

সমাজসেবামূলক বিভিন্ন কাজ করে ‘মুক্তি রিহ্যাবিলিটেশন সেন্টার’। সেই স্বেচ্ছাসেবী সংস্থার ডাকে সাড়া দিয়েই অনন্যার সঙ্গে শিবিরে যোগ দিয়েছিল অনেকে। বৃহস্পতিবার, ৪ জানুয়ারি রাজারহাটে এইচসিএলফাউন্ডেশন-এর আর্থিক অনুদানে পরিচালিত হয় শিবির। সংস্থার গুরুকুল পাঠভবনে পাঠরত প্রান্তিক ও সংখ্যালঘু সম্প্রদায়ের শিশু ও কিশোর-কিশোরীদের শিশু অধিকার ও শিশু সুরক্ষা সংক্রান্ত নানা বিষয়ে সচেতন করেন অনন্যা। শিশুশ্রম থেকে নির্যাতন, নানা বিষয় নিয়েই আলোচনা হয় সেখানে। নিজেদের অস্বস্তির কথা যে জানাতে হবে, অসুবিধায় পড়লে প্রতিবাদ করার যে সুযোগ আছে, শিশু ও কিশোর-কিশোরীদের সে সব কথা মনে করানো হয়। শিশুশ্রম যে অপরাধের, সে কথা শিবিরে উপস্থিত অনেকেই জানত না বলে বক্তব্য ‘মুক্তি’র সম্পাদক বিদিশা ঘোষ বিশ্বাস। তিনি বলেন, ‘‘এমন সচেতনতামূলক শিবির শুধু শিশু নয়, তাদের বাবা-মায়েদের জন্যও জরুরি। তাঁরা সচেতন হলে সন্তানেরা আরও ভাল থাকতে পারবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন