garlic

উচ্চ রক্তচাপের ভয়? সুস্থ থাকতে প্রতি দিন সকালে খান এই সব্জি

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০১৯ ১১:০৬
Share:

উচ্চ রক্তচাপ ঠেকাতে ওষুধের পাশাপাশি পাতে রাখুন জরুরি পথ্য। ছবি: শাটারস্টক।

কর্মব্যস্ত জীবন, অতিরিক্ত উদ্বেগ, খাদ্যাভ্যাসে অনিয়ন্ত্রণ এসবের কারণে অল্প বয়সেই উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেয় অনেকের শরীরেই। আমাদের দেশে প্রায় প্রতি বাড়িতেই অন্তত এক জন এই সমস্যার শিকার।

Advertisement

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরেরএই সব রোগের প্রকোপ বাড়ে। তবে চিকিৎসকদের দাবি, আজকাল এই অসুখ তরুণ প্রজন্মের অনেকও এই অসুখের শিকার। হৃদরোগ বিশেষজ্ঞ প্রকাশ হাজরার মতে, ‘‘অনিয়ন্ত্রিত জীবনযাত্রার সঙ্গে উপরি পাওনা স্ট্রেস। আর তার হাত ধরেই এই সব অসুখ শরীরে প্রবেশ করছে।’’

উচ্চ রক্তচাপ থাকলে নিয়মিত ওষুধ খাওয়াই দস্তুর। তবে তার সঙ্গে জরুরি পথ্য ও জীবনযাপনেও বেশ কিছু পরিবর্তন আনা প্রয়োজন। রোজের ডায়েটে এমন কিছু খাবার রাখা উচিত, যার প্রভাবে উচ্চ রক্তচাপকে সহজই মোকাবিলা করা যায়। ‘ইউরোপিয়ান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশন’-এর মতে, রসুনই পালন করতে পারে সেই পথ্যের ভূমিকা।

Advertisement

আরও পড়ুন: আপনার এই খারাপ স্বভাবগুলি ত্বকের মারাত্মক ক্ষতি করছে, জানেন?

প্রতি দিন সকালে কয়েক কোয়া রসুনে আস্থা রাখুন। ছবি: শাটারস্টক।

সালফারে পূর্ণ অ্যালিসিন ও ডায়াল্লিল ডিসালফাইড রসুনের অন্যতম উপাদান। এই দুই উপাদানই উচ্চ রক্তচাপ প্রতিরোধ করে। রসুনের সালফার রক্তনালিতে নাইট্রিক অক্সাইড উৎপন্ন করে, এতে রক্তনালির স্থিতিস্থাপকতা বাড়ে ও রক্তচাপ কমাতে সাহায্য করে। কার্ডিওভাস্কুলার ডিজঅর্ডারের ক্ষেত্রেও এই সব্জি অত্যন্ত উপকারী। এর অ্যালিসিন উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণ করে তা স্বাভাবিক করে।

এর আগেও রসুনের ভূমিকা নিয়ে ‘অ্যানালস অব ফার্মাকোলোথেরাপি’-র এক সমীক্ষায় উঠে এসেছিল এর উপকারী দিকের কথা। সেখানেও দেখা যায় উচ্চ রক্তচাপ রয়েছে এমন মানুষদের ডায়েটে রসুন যোগ করায় হাতেনাতে সুফল মেলে। তবে রান্নায় দেওয়ার রসুনের চেয়ে খাঁচা রসুনে উপকার বেশি বলেই মত গবেষকদের।

আরও পড়ুন: দাঁড়িয়ে জল খান? কী কী বিপদ ডেকে আনছেন জানেন?

‘ইউরোপিয়ান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশন’-ও তাদের সমীক্ষায় দেখেছে,যাঁরা প্রতি দিন ৪৫০ থেকে ৯৫০ মিলিগ্রাম রসুন খাচ্ছেন, তাদের রক্তচাপ অনেকটাই নিয়ন্ত্রণে থাকে। তাই যাঁদের উচ্চ রক্তচাপ নেই, অথচ জীবনযাপনে প্রচুর স্ট্রেস, তাঁরাও এই অসুখ ঠেকাতে প্রতি দিন ডায়েটে যোগ করতেই পারেন কয়েক কোয়া রসুন।

তবে বিশেষ কোনও অ্যালার্জি বা কোনও ক্রনিক অসুখের ওষুধ খেলে রসুন খাওয়ার আগে এক বার চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন