yoga

৭২তম দিন: আজকের যোগাভ্যাস

লকডাউন শুরুর পর থেকে আনলক-১ পর্বেও এমন কিছু ব্যায়ামের হদিশ আমরা প্রতি দিন দিচ্ছি, যা জিম বা যোগাসন ক্লাস শুরু না হলেও বাড়িতে বসেই করা যায়। আজ ৭২তম দিন।লকডাউন শুরুর পর থেকে আনলক-১ পর্বেও এমন কিছু ব্যায়ামের হদিশ আমরা প্রতি দিন দিচ্ছি, যা জিম বা যোগাসন ক্লাস শুরু না হলেও বাড়িতে বসেই করা যায়। আজ ৭২তম দিন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২০ ১২:৩৪
Share:

চেয়ার যোগ— ঈগল আর্মস। অলঙ্করণ: শৌভিক দেবনাথ।

বয়স বাড়লে নানা শারীরিক সমস্যার সম্মুখীন হতে হয়। বিশেষ করে যাঁদের স্ট্রোক বা অন্যান্য নার্ভের অসুখ কিংবা আর্থ্রাইটিসের মতো ক্ষয়জনিত সমস্যা আছে। বয়সের সঙ্গে সঙ্গে তাঁদের হাত পায়ের ব্যথা ও নড়াচড়ার অসুবিধা হয়। ঈগল আর্মস অভ্যাস করলে হাত স্টিফ হয়ে যাওয়া ও তার কারণে ব্যথার সমস্যার মোকাবিলা করা সহজ। বরিষ্ঠ নাগরিকরা এই আসনটি চেয়ারে বসেই করতে পারবেন। হাতের ব্যথা ও স্টিফনেস কমাতে এই আসনটি খুব কার্যকর।

Advertisement

কী ভাবে করব

• মেরুদণ্ড টানটান করে চেয়ারে পা ঝুলিয়ে বসুন। পা মাটিতে রাখতে হবে। মাথা ও ঘাড় যেন সোজা থাকে খেয়াল রাখুন। চোখ বন্ধ করে দুই হাত রাখুন কোলের উপর। এটি আসন শুরুর প্রাথমিক অবস্থান।

Advertisement

• এ বার দুই হাত সামনে বাড়িয়ে দিন, মেঝের সমান্তরাল ভাবে।

আরও পড়ুন: ৭১তম দিন: আজকের যোগাভ্যাস

• ডান হাতের নীচ দিয়ে বাঁ হাতের কনুই পেঁচিয়ে রাখুন।

• এই অবস্থানে কনুই কাঁধের উচ্চতায় তোলার চেষ্টা করুন।

• দুই হাত পেঁচিয়ে ধরে সামনের দিকে রেখে মেরুদণ্ড টানটান করে চোখ বন্ধ করে বসে মনে মনে পাঁচ থেকে সাত গুনতে হবে। এক রাউন্ড সম্পূর্ণ হল।

• একই রকম ভাবে বাঁ হাতের নীচ দিয়ে ডান হাতের কনুই পেঁচিয়ে ধরে চূড়ান্ত অবস্থানে এসে মনে মনে ৫–৭ গুনতে হবে।

• মনে রাখবেন, শরীর কিন্তু সোজা থাকবে। শুধু হাতের কসরত করতে হবে। দুই হাতে কয়েক বার অভ্যেস করুন।

• এক হাতে অভ্যাসের পর শুরুর অবস্থানে এসে বিশ্রাম নিয়ে অন্য হাতের আসন অভ্যাস করবেন।

সতর্কতা

হাতের কনুই, কব্জি ও কাঁধে ব্যথা বা চোট-আঘাত থাকলে এই আসনটি করা চলবে না।

আরও পড়ুন: ৭০তম দিন: আজকের যোগাভ্যাস

কেন করব

জন্ম থেকেই দুই হাত অনবরত ব্যবহার করা হয়। অথচ ঠিক মতো যত্ন করা হয় না। তাই বয়স বাড়লে হাতের পেশী স্টিফ হয়ে গিয়ে ব্যথা ও অসাড় হয়ে যাবার ঝুঁকি থাকে। এছাড়া আর্থ্রাইটিস ও অন্যান্য কারণে হাতের কব্জি, কনুই, বাহু ও কাঁধে ব্যথা করে। নিয়মিত এই আসনটি অভ্যাস করতে পারলে কাজে এনার্জি পাবেন, হাত ও কাঁধের জড়তা কাটবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন