green tea

Tea: রোজ রাতে চা খান? ঘুম কমে যাচ্ছে না তো

রাতে কাজের শেষে এক কাপ চা খেয়ে ঘুমোতে যাওয়ার অভ্যাস রয়েছে অনেকের। তাতে আরাম হয় ঠিকই, কিন্তু চায়ের মধ্যে উপস্থিত ক্যাফিন চুপি চুপি ঘুমও কেড়ে নেয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২১ ২১:৩২
Share:

প্রতীকী ছবি।

রাতে ঘুম হচ্ছে না এই অতিমারির সময়ে? এমন অভিযোগ অনেকেই করছেন। তবে ভাল ঘুম চাইলে সবচেয় জরুরি হল চা খাওয়ার অভ্যাসে বদল আনা। রাতে কাজের শেষে এক কাপ চা খেয়ে ঘুমোতে যাওয়ার অভ্যাস রয়েছে অনেকের। তাতে আরাম হয় ঠিকই, কিন্তু চায়ের মধ্যে উপস্থিত ক্যাফিন চুপি চুপি ঘুমও কেড়ে নেয়। ফলে গ্রিন টি, হোয়াইট টি হোক কিংবা সাধারণ লাল চা— রাতে কোনওটিই খাওয়া চলবে না।

Advertisement

ভাবছেন গ্রিন টি তো হাল্কা, তা খেলে আর এমন কী ক্ষতি হবে?

প্রতীকী ছবি।

তবে জেনে রাখা ভাল যে, এক কাপ গ্রিন টি-তে থাকে ৩০ মিলিগ্রাম ক্যাফিন। এতটা ক্যাফিন রাতে শুতে যাওয়ার আগে শরীরে প্রবেশ করলে ঘুম উড়ে যায় তো বটেই, সঙ্গে আরও নানা ধরনের ক্ষতি হয়। চিকিৎসকদের পরামর্শ হল, শুতে যাওয়ার ঘণ্টা চারেক আগে দিনের শেষ ক্যাফিনুক্ত পানীয় খেয়ে নিতে হবে। তবেই রাতের ঘুমে আর এর প্রভাব পড়বে না।

Advertisement

তবে এই পরামর্শ শুনে যাঁদের মুখ একেবারে ভার হল, তাঁদের জন্য একটি সুখবর থাকছে। যে কোনও হার্বার চা খাওয়াই যায় ঘুমের আগে। রাতে ঘুমোনোর আগে ক্যামোমাইল, হিবিসকাস বা জ্যাসমিন চা খেলে মন্দ নয়। বরং শরীরে হাল্কা আচ্ছন্ন ভাব আসে। ঘুম আসতে সুবিধা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন