Weight Loss

Weight Loss: ওজন কমানোর সহজ রাস্তায় হাঁটছেন? লাভের চেয়ে বেশি ক্ষতি হচ্ছে না তো?

অনেকেই বেশি সময় অপেক্ষা করতে চান না। তাই তাঁরা সহজ রাস্তা বেছে নেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২১ ১৬:২৬
Share:

ওজন কমাতে ওষুধ খাচ্ছেন? ছবি: সংগৃহীত

ওজন কমানো মোটেই সহজ কাজ নয়। নিয়মিত শরীরচর্চা, জীবনযাত্রায় বদল এ জন্য খুব দরকারি। খাদ্যাভ্যাসে অল্পস্বল্প পরিবর্তন নিয়ে আসারও দরকার হয় ওজন কমাতে। গোটাটাই কিছুটা সময়সাপেক্ষ। কিন্তু অনেকেই বেশি সময় অপেক্ষা করতে চান না। তাই তাঁরা সহজ রাস্তা বেছে নেন।

Advertisement

শরীরচর্চা বা জীবনযাত্রায় বদল নয়, শুধুমাত্র খাদ্যাভ্যাসে বদল এবং স্বাভাবিক খাবারের বদলে অন্য কিছুতে ভরসা— এ ভাবেই ওজন কমাতে চান তাঁরা। কিন্তু এতে লাভের চেয়ে ক্ষতিই হয় বেশি। ওজন কমানোর এই ‘সহজ’ রাস্তাগুলি আসলে কতটা ঠিক? দেখে নেওয়া যাক।

Advertisement

খাবার ছেড়ে শুধু পানীয়: অনেকেই ওজন কমাতে শক্ত খাবার ছেড়ে শুধু শেক বা বোতলবন্দি ফলের রস খান। এই জাতীয় পানীয়ে প্রচুর চিনি তো বটেই এমন কিছু উপাদান থাকে, যা কিডনির জন্য অত্যন্ত ক্ষতিকারক।

মেদ ঝরানোর পানীয়: এই জাতীয় পানীয়ে উসনিক অ্যাসিড নামে উপাদান থাকে। যা শরীরে বিষক্রিয়া ঘটায়। এটির কারণে যকৃতের ক্ষতি হয়। এ ছাড়াও এই জাতীয় পানীয়ের অনেকগুলিতেই ক্রোমিয়াম নামের পদার্থ থাকে, যা শরীরের ব্যাপক ক্ষতি করে।

গ্রিন কফি: ওজন কমাতে অনেকেই পান করেন এটি। কিন্তু এতে ক্যাফিন এবং ইয়োহিমবে নামক উপাদান অত্যন্ত বেশি মাত্রায় থাকে। এগুলি হৃদযন্ত্রের ক্ষতি করে।

ওজন কমানোর সহজ রাস্তায় বিপদ বেশি।

ওজন কমানোর ওষুধ: এই জাতীয় ওষুধ খিদে কমিয়ে দেয়। কিন্তু তার পাশাপাশি এগুলি স্নায়ুতন্ত্র এবং হৃদযন্ত্রের উপর ব্যাপক প্রভাব ফেলে। ফলে রক্তচাপ বাড়তে থাকে, হৃদরোগের আশঙ্কাও বেড়ে য়ায়।

মনে রাখা দরকার, শরীরচর্চা করে এবং জীবনযাপনে বদল এনেই সুস্থ ভাবে ওজন কমানো যায়। তার সঙ্গে দরকার পুষ্টিকর খাদ্য। অন্য রাস্তা নিলে, তা লাভের চেয়ে ক্ষতিই বেশি করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন