Coffee

Healthy Tips: তাড়াতাড়ি ওজন কমাতে চান? রোজ কালো কফি খান

ওজন কমাতে চাইলে কালো কফি খান। কারণ এতে রয়েছে ক্লোরোজেনিক অ্যাসিড, যা তাড়াতাড়ি মেদ ঝরিয়ে দিতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২১ ১৭:০৬
Share:

কালো কফির অনেক গুণ। ছবি: সংগৃহীত

সকালে উঠে এক কাপ দুধ দেওয়া কফি খান? কফি খাওয়ার এই অভ্যাসে বদল আনুন। কালো কফি এমনিতেই শরীরে পক্ষে অনেক বেশি ভাল। এ ছাড়া তাড়াতাড়ি ওজন ঝরাতেও সাহায্য করে কালো কফি।

Advertisement

কেন কালো কফি খাবেন?

১) কালো কফিতে রয়েছে ক্লোরোজেনিক অ্যাসিড, যা তাড়াতাড়ি মেদ ঝরাতে সাহায্য করে। এ ছাড়া নতুন করে শরীরে মেদ জমার আশঙ্কাও কমায়।

Advertisement

২) কালো কফি শরীরের বিপাকীয় হার বাড়ায়। শারীরিক শক্তিও বাড়াতে সহায়তা করে এটি। এতে চট করে খিদে পেয়ে যাওয়ার প্রবণতা বন্ধ হয়। তবে কালো কফিতে কিন্তু চিনি মিশিয়ে খাবেন না।

৩) কালো কফি খেলে সারাদিন অনেক বেশি সক্রিয় থাকা যায়। কাজেও অনেক বেশি মন দেওয়া যায়। অতিরিক্ত পরিমাণ ক্যালোরি ঝরাতেও সাহায্য করে এটি। তাই শরীরচর্চা করার আগে কালো কফি খেতে পারেন।

৪) কেবল মেদ থেকেই নয়, শরীরে অতিরিক্ত জল জমলেও ওজন বাড়তে পারে। কালো কফি খেলে শরীর থেকে প্রস্রাবের মাধ্যমে অতিরিক্ত জল বেরিয়ে যায়। ফলে ‘ওয়াটার ওয়েট’ নিয়ন্ত্রণে থাকে।

৫) কালো কফিতে ক্যালোরির পরিমাণ খুবই কম। এক কাপ কালো কফিতে ক্যালোরির পরিমাণ মাত্র দুই। আর ক্যাফেন বার করা কফি বীজ থেকে যদি কফি বানানো হয়, তা হলে সেটি ক্যালোরি-শূন্য হয়।

ওজন কমতে পারে কফি খেলে।

কী ভাবে খাবেন?

চিনি ছাড়া কালো কফি খুব তেঁতো লাগতে পারে। তাই একান্তই যদি খেতে অসুবিধা হয়, তা হলে বাদামের দুধ বা ক্রিম মিশিয়ে খেতে পারেন। খেতে একটু সুস্বাদুও লাগবে। তবে সবচেয়ে বেশি উপকার পেতে কিন্তু কেবল কালো কফি খেলেই চলবে না। সেই সঙ্গে কম ক্যালোরিযুক্ত খাবারও খেতে হবে। তবেই দ্রুত ওজন ঝরবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন