HILSA

কাঁটার ভয়ে ইলিশ খান না? তা হলে এই পদ আপনার

আজ এমন এক রান্নার সন্ধান রইল, যা জিভে জল তো আনবেই, সঙ্গে কাঁটা বেছে ইলিশ খাওয়ার ঝক্কিও কমাবে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ জুলাই ২০১৮ ১৬:১৯
Share:

মনকাড়া ইলিশ পাতুরিতে জমে যাক বর্ষা।

বর্ষা আর পকেট ভরসা দিলে বাঙালি ইলিশমুখো হবে না, তা আবার হয় নাকি! ছুটির দিন হোক, বা ব্যস্ততা— বাজার করা তার চিরকেলে অভ্যাস। আর সেই অভ্যাস শীতে ও বর্ষায় আরও বর্ণময় হয়ে ওঠে বইকি। শীতে চোখ টানে মরসুমি সবজি আর বর্ষায় অদ্বিতীয় ইলিশ!

Advertisement

ধরা-ছোঁয়ার মধ্যে দাম নামলেই বাঙালির পাত ভরে ওঠে ইলিশের মনকাড়া রান্নায়। কাঁটার ভয়ে ইলিশ খান না এমন বাঙালি যদিও আছেন, তাই তাঁদের জন্যই আজ এমন এক রান্নার সন্ধান রইল, যা জিভে জল তো আনবেই, সঙ্গে কাঁটা বেছে ইলিশ খাওয়ার ঝক্কিও কমাবে। ভোটকির মতোই বোনলেস ইলিশ দিয়ে সহজেই বানিয়ে ফেলুন ‘ইলিশ পাতুরি’।

উপকরণ

Advertisement

ইলিশ মাছ (বোনলেস করে কাটা)

সরষে বাটা: পরিমাণ মতো

পোস্ত: ১/২ টেবিল চামচ

কাঁচা লঙ্কা বাটা: স্বাদ অনুযায়ী

গোটা কাঁচা লঙ্কা:

সরষের তেল

হলুদ গুঁড়ো: ১ টেবিল চামচ

নুন: স্বাদ অনুযায়ী

কলাপাতাওসুতো (মোড়ার জন্য)

আরও পড়ুন: রথের দিন বাড়িতেই বানিয়ে ফেলুন পছন্দের মালপোয়া

প্রণালী

প্রথমে কাঁটাবিহীন ইলিশগুলিকে খুব অল্প তেলে হালকা তেলে নেড়েচেড়ে নিন। অনেকেই এইপদটিনাভেজেইখেতেপছন্দকরেন।তেমন পছন্দ হলে তেলে নাড়বেন না। এর পর একটি পাত্রে সরষে বাটা,পোস্ত, লঙ্কা বাটা,পরিমাণ মতো তেল, নুন দিয়ে ভাল করে একটি মিশ্রণ বানিয়ে নিন। এ বার কাঁটাহীন ইলিশের সঙ্গে এই মিশ্রণটি ভাল করে মাখিয়ে নিন।

এ বার কলাপাতাটিকে এমন ভাবে কাটুন যাতে প্রতি টুকরো দিয়ে ইলিশ মাছের টুকরোগুলোকে মোড়া যায়। আগুনের তাপে কলাপাতাকে আগেই ভাপিয়ে রাখুন, যাতে সেগুলিকে সহজেই মোড়ানো যায়।

এ বার একটি কলাপাতার টুকরো নিন, তাতে ভাল করে তেল মাখান। তাতে আগে থেকে ম্যারিনেট করা ইলিশ মাছের টুকরো রাখুন। উপরে একটি কাঁচা লঙ্কা চিরে দিন। এ বার কলাপাতাটিকে ভাল করে মুড়িয়ে সুতো বেঁধে দিয়ে বেঁধে দিন।

এ বার একটি বড় পাত্র গরম করে নিন। তাতে অল্প সরষের তেল দিয়ে এক এক করে কলাপাতায় মোড়ানো ইলিশগুলো রাখুন। তার পর পাত্রটি ঢেকে দিন। অল্প আঁচে রান্না হতে দিন। ১৫ মিনিট পর ঢাকনা সরিয়ে কলাপাতা উল্টে দেখুন। যদি কালো হয়ে যায় তবে তা উল্টে আবার ঢেকে দিন। আরও পাঁচ মিনিট রাখুন। এ বার নামিয়ে নিলেই তৈরি আপনার পছন্দের ইলিশ পাতুরি।

আরও পড়ুন: ফুড চেনের ধাঁচে বাড়িতেই বানিয়ে ফেলুন ফ্রায়েড চিকেন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন