garlic

Kitchen Tips: পেঁয়াজ-রসুন কাটার পর হাত থেকে গন্ধ চট করে দূর করবেন কী করে

তরকারিতে পেঁয়াজ ও রসুনের ব্যবহার রোজকার বিষয়। কিন্তু তার পর সারা দিন হাতে পেঁয়াজ ও রসুনের গন্ধ থেকেই যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২২ ১৩:৪৪
Share:

জেনে নিন কী করলে রসুন বা পেঁয়াজ কাটার পর গন্ধ থেকে মুক্তি পাবেন।

সে দিন রান্না করে বাড়ি থেকে অফিস পৌঁছেই দেখলেন হাত থেকে পেঁয়াজ-রসুনের গন্ধ একটুও ফিকে হয়নি। একটু পরেই বসের সঙ্গে মিটিং, অন্যান্য সহকর্মীরাও এসে পড়বে। চটজলদি বাথরুমে গিয়ে ভাল করে সাবান দিয়ে হাত ধুয়েও গন্ধ গেল না। কারণ পেঁয়াজ-রসুনে সালফার থাকে। সে দিনের মতো পারফিউম লাগিয়ে সমস্যা থেকে মুক্তি পেলেন কোনও ভাবে। কিন্তু বিষয়টা ভুললেন না। জেনে নিন কী করলে রসুন বা পেঁয়াজ কাটার পর গন্ধ থেকে মুক্তি পাবেন।

Advertisement

প্রতীকী ছবি।

পাতি লেবুর রস

পাতি লেবু চেপে হাতে কয়েক ফোঁটা রস বার করে হাতের তালুতে মাখিয়ে রাখুন। মিনিট ১৫ পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন, দেখবেন গন্ধ একদম চলে গিয়েছে।

Advertisement

দাঁতের মাজন

যে কোনও ফ্লোরাইডযুক্ত দাঁতের মাজন হাতে লাগিয়ে ভাল করে মাখিয়ে রেখে দিন। মিনিট দশেক পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিলে গন্ধ দূর হবে।

তেল

পেঁয়াজ বা রসুন কাটার আগে হাতে ভাল করে সর্ষের তেল মেখে নিন। তা হলে পেঁয়াজ-রসুনের গন্ধ হাতে লাগবে না। সব শেষে তেল ধুয়ে নিতে আগে সাবান মাখুন, তারপর ঠান্ডা জলে ধুয়ে নিন।

অ্যাপেল সিডার ভিনিগার

অ্যাপেল সিডার ভিনিগার কয়েক ফোঁটা নিয়ে হাতে মাখিয়ে নিন। মিনিট ১৫ পর ঠান্ডা জলে ধুয়ে নিন, গন্ধ চলে যাবে।

নুন ও সাবান জল

সাবান জলে শুধু গন্ধ যাবে না। তাই সাবান জলে একটু নুন মিশিয়ে নিয়ে ভাল করে হাতে লাগিয়ে রাখুন। কিছু সময় পর ঠান্ডা জলে হাত ধুয়ে নিন, গন্ধ থাকবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন