diabetes

শরীরে কি বাসা বাঁধছে ডায়াবিটিস? নিজে নিজেই বুঝে যান এই ভাবে

শরীরে ডায়াবিটিস বাসা বাঁধতে শুরু করেছে জানতে পারলে কিন্তু আগাম সচেতন হওয়া যায়। কী ভাবে তা বোঝা যায়, জানেন?

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৮ ১২:২৭
Share:
০১ ০৬

আধুনিক জীবনযাত্রার ধরন ও টেনশনে ডায়াবিটিস হানা দিতে পারে যখন তখন। এর প্রভাবে জন্ম নেয় আরও আনুসাঙ্গীক অসুখ। ডায়াবিটিসের প্রভাবে ধীরে ধীরে নষ্ট হয় চোখ, কিডনি, চুল ইত্যাদি। শরীরে ডায়াবিটিস বাসা বাঁধতে শুরু করেছে জানতে পারলে কিন্তু আগাম সচেতন হওয়া যায়। কী ভাবে তা বোঝা যায়, জানেন? ছবি: শাটারস্টক।

০২ ০৬

সারা দিন পরিশ্রমের পর ক্লান্ত হওয়া তো স্বাভাবিক। কিন্তু ঘুম থেকে উঠেও ক্লান্ত হয়ে পড়ে বা সারা দিনই ঘুম-ঘুম ভাব, ক্লান্তি কিন্তু ভাল কথা নয়। দীর্ঘ দিন এমন হলে রক্ত পরীক্ষা করান। রক্তে শর্করার পরিমাণ বাড়লে এমন ক্লান্তি থাবা বসায়। ছবি: আনস্প্ল্যাশ।

Advertisement
০৩ ০৬

চিকিৎসকদের মতে, প্রতি দিন গড়ে ১০০টা চুল পড়ে, আবার ১০০টা চুল গজায়। বর্ষা কালের আবহাওয়ার কারণে চুল পড়ার সংখ্যা খানিক বাড়ে। কিন্তু আপনার কি সারা বছরই অত্যধিক চুল পড়ছে? তা হলে সাবধান হোন। পরামর্শ নিন চিকিৎসকের। হতেই পারে, এই চুল পড়া ডায়াবিটিসের ইঙ্গিত। ছবি: শাটারস্টক।

০৪ ০৬

ডায়াবিটিক বিশেষজ্ঞ সমীর রায়চোধুরীর মতে, রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলে অনেক সময় শরীরে লাল, বাদামি বা হলদেটে দাগ দেখা যায়। একে চিকিৎসার পরিভাষায় ‘নেক্রোবায়োসিস লিপিডিক’ বলা হয়। ডায়াবিটিস হানা দেওয়ার আগে অনেকের শরীরেই এমন দাগ হয়। তেমন হলে সচেতন হোন তখনই। ছবি: শাটারস্টক।

০৫ ০৬

ঘন ঘন জল তেষ্টা পাচ্ছে? মাঝ রাতে জিভ শুকিয়ে এসে ঘুম ভাঙছে? রক্তে শর্করা বৃদ্ধির অন্যতম লক্ষণ এটি। শর্করা শরীরে জলের চাহিদা বাড়ায়। ডায়াবিটিকদের ক্ষেত্রে রক্তে শর্করার মান বেড়ে গেলেও এমন উপসর্গ দেখা যায়। তাই সাবধান হতে হবে এমন হলেও। ছবি: পিক্সঅ্যাবে।

০৬ ০৬

অনেক ক্ষণ তরল জাতীয় কিছু না খেলেও বারবার টয়লেটে ছুটতে হচ্ছে? কিছুতেই নিয়ন্ত্রণ করতে পারছেন না প্রস্রাব? এমন হলে সচেতন হোন। সঙ্গে প্রস্রাবের রং, গন্ধ ও কত বার তা হচ্ছে সে দিকেও নজর রাখুন। প্রস্রাবের রং হলদেটে কি? অনেক সময় প্রস্রাবের পর কমোডে বাসা বাঁধে পিঁপড়ে! এমন হলে দেরি না করে দ্রুত পরামর্শ নিন চিকিৎসকের। ছবি: শাটারস্টক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement