belly fat

পেটের মেদ দিন দিন বাড়ছে? এ সব খাবার পাতে রাখলেই কমবে ভুঁড়ি!

পাতে রাখতে হবে এমন কিছু সব্জি, যা ক্যালোরি কাউন্ট কমায়, হজমে সাহায্য করে ও সার্বিক ভাবে মেদ ঝরায়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২০ ১৭:৫১
Share:

পেটের মেদ কমবে যদি ডায়েট সাজান বুদ্ধি করে। ছবি: শাটারস্টক।

সামান্য অনিয়মেই ওজনের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে ভুঁড়ি। পেটের চর্বি কিন্তু শুধু যে চেহারার সৌন্দর্য কমায় তা-ইনা, ডেকে আনে নানা অসুখ। ডায়েট, শরীরচর্চা এগুলো মেদ কমাতে আবশ্যিক। তবে শুধু এটুকুই নয়, সঙ্গে খাদ্যতালিকাতেও রাখতে হবে এমন সব খাবার, যাদের জেরে জব্দ হবে ভুঁড়ি

Advertisement

পুষ্টিবিদ সুমেধা সিংহের মতে, ‘‘মেদ কমাতে গেলে শুধু ব্যালান্স ডায়েট নয়, পাতে রাখতে হবে এমন কিছু সব্জি, যা ক্যালোরি কাউন্ট কমায়, হজমে সাহায্য করে ও সার্বিক ভাবে মেদ ঝরায়।’’

রইল তেমন কিছু খাবারের হদিশ।

Advertisement

আরও পড়ুন: বয়সের ছাপ, বলিরেখা এড়াতে চান? মেক আপ তোলার সময় অজান্তেই এ সব ভুল আর নয়

মাশরুম: মাশরুম রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। এ ছাড়া এই খাবার প্রোটিনে ঠাসা। শরীরের মেটাবলিজম বাড়িয়ে চর্বি জমা রোধ করতে পারে সহজেই।

শাক: বিভিন্ন শাক ও সবুজ পাতা পেটের মেদকে জব্দ করতে পারে দ্রুত। পুষ্টিবিদদের মতে, যে সব খাবারে পেটের চর্বি ও দেহের মেদ কমে, শাক তাদের মধ্যে অন্যতম। এর ক্যালোরি কাউন্টও খুব কম কিন্তু এই খাবার অনেকেরই হজমের সমস্যা করে, তাই হজমের অসুখ থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে পরিমাণ বুঝে শাক খান।

গাজর: কম ক্যালোরির খাবার ও মেদ কমাতে পারে— এই দুই কারণেই মেদ ঠেকানোর খাবারে গাজর থাকবে প্রথম সারিতে। ফাইবারে ঠাসা গাজরের রস নিয়ম মেনে খেতে পারলে কমবেই ভুঁড়ি। ওজন ঝরিয়ে চেহারাকে উজ্জ্বল করতে পারে এই খাবার।

আরও পড়ুন: শরীরে এ সব উপসর্গ দেখলেই ডায়াবিটিস পরীক্ষা করান

ব্রকোলি: এই সব্জিতে যেমন অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ প্রচুর, তেমনই এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। ফটোকেমিক্যালে ভর্তি এই সব্জিতে বিভিন্ন খনিজ লবণ ও ভিটামিন থাকে। তাই ব্রকোলিতে ভরসা রেখে ঝরান মেদ।

শশা: এই ফলের বেশির ভাগটাই জল। গোটাটাই ফাইবার আর জলে ভর্তি। তাই ডিটক্সিফিকেশন তো হয়ই সঙ্গে ফাইবারের আধিক্যে খিদেও কমায়। শরীরের মেদ কমাতে তাই মেনুতে রোজ রাখুন শশা। টক দইয়ের সঙ্গত পেলে এই ফল আরও ভাল কাজ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন