• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বয়সের ছাপ, বলিরেখা এড়াতে চান? মেক আপ তোলার সময় অজান্তেই এ সব ভুল আর নয়

eye makeup
মেক আপ তোলায় আলস্য দেখালেই ত্বকের বিপদ। ছবি: আইস্টক।

মেয়েরাও আজকাল শশব্যস্ত জীবনে অভ্যস্ত। তবে তাড়াহুড়ো করে বেরলেও প্রতি দিন বেরনোর আগে নূন্যতম রূপটানটুকু দিতে তাঁরা ভোলেন না। ভুলে যান কেবল বাড়ি ফিরে সেই রূপটানটুকু তুলে ফেলতে! আর এখানেই ঘনায় ত্বকের বিপদ।

শুধু সৌন্দর্যের খাতিরেই নয়, এই রূপটানের অনেকাংশই তাঁদের ত্বককে সুন্দর ও সতেজ রাখতে সাহায্য করে। যেমন,  সানস্ক্রিন।  সানস্ক্রিনের মতোই আর এক গুরুত্বপূর্ণ উপাদান ফেস ওয়াশ। ত্বক বিশেষজ্ঞদের মতে, ঠান্ডা জলের চেয়ে ভাল ফেস ওয়াশ আর হয় না। কেউ বাইরে বেরনোর আগে ঠান্ডা জল ব্যবহার করলেও ত্বকের অনেক উপকার হয় বলে তাঁদের মত।

গ্রীষ্মপ্রধান এই দেশে প্যাচপেচে গরম আর ঘামের সঙ্গে পাল্লা দিয়ে ত্বককে ভাল রাখার চেষ্টা করতেই হয়। সে চেষ্টায় ঘাটতি না রাখার চেষ্টাই করেন অধিকাংশ মহিলা। কিন্তু বাধ সাধে তার পর। কর্মব্যস্ততার পর বাড়ি ফিরে বেশির ভাগ মানুষই মেক আপ তোলায় আলস্য দেখান। দায়সারা গোছে মেক আপ তুলতে গিয়ে ত্বকের ক্ষতি করেন।

আরও পড়ুন: শরীরে এ সব উপসর্গ দেখলেই ডায়াবিটিস পরীক্ষা করান

এই ভুলের হাত ধরেই ত্বকের শুষ্কতা, ব্রণর মতো একাধিক সমস্যা দেখা দেয়। বলিরেখাও আসতে পারে। চোখের মেক আপও ভাল করে না তুলে শুতে গেলে চোখের সংক্রমণ, জ্বালা, চোখের পাতা কমে আসার মতো নানা সমস্যা দেখা দিতে পারে। তাই মেক আপ তোলার সময় মেনে চলুন সহজ ক’টা উপায়।

  • ক্লিনজার ব্যবহার করুন মেক আপ রিমুভার হিসেবে। সারা দিনের ধুলোবালি, বহু আগে মাখা ময়শ্চারাইজার, সানস্ক্রিন তুলতেও ক্লিনজার ব্যবহার করুন। তবে ক্লিনজাররে পর ভাল করে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন।

  • চোখের মেক আপ তোলায় বাড়তি যত্ন নিন। এর জন্য বিশেষ মেক আপ রিমুভার পাওয়া যায়। তা কাছে না থাকলে ব্যবহার করতে পারেন বেবি অয়েল বা নারকেল তেল। তুলোয় কিছুটা তেল নিয়ে আস্তে আস্তে আইলাইনার তুলে ফেলুন। মাশকারা তুলতে ব্যবহার করুন পেট্রোলিয়াম জেলি বা তেল। এতে চোখের কাছে ত্বক তৈলাক্ত হয়ে পড়ে। এর ফলে, মুখে ব্রণ, অ্যালার্জি হতে শুরু করে। তাই মেক আপ তুলে ফেলার পর একটি শুকনো কাপড় দিয়ে মুখে থাকা অতিরিক্ত তেলা ভাব মুছে ফেলুন। তার পর জল ও ফেস ওয়াশ দিয়ে ধুয়ে নিন পুরো মুখ।

আরও পড়ুন: সন্তান মিশতে পারে না, গুটিয়ে থাকে? এই সব কৌশলে স্মার্ট ও চনমনে করে তুলুন

  • হাতে একটু বেশি সময় থাকলে ও চড়া মেক আপ থাকলে তা তোলার আগে নিতে পারেন স্টিম হিট। একটি বড় মাপের বাটিতে গরম জল নিয়ে কিছু ক্ষণ সেই গরম জলের ভাপ নিন। এতে ত্বকের রন্ধ্রগুলি আলগা হয়ে যাবে এবং মেক আপ খুব সহজে উঠে আসবে।

  • মেক আপ তোলার পর সারা মুখে ভাল করে মেখে নিন ময়শ্চারাইজার। এতে ত্বক কোমল ও উজ্জল থাকবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন