Kitchen Tips

Daily Tips: লুচি ফুলছে না বা আলু কালচে হয়ে যাচ্ছে? রইল হেঁসেলের না-জানা কিছু ফন্দি

অনেকেরই রান্নাঘরে কাজ সারতে গিয়ে বেশি সময় লেগে যায়। কাজ কমানোর জন্য খুঁটি-নাটি কয়েকটি ফন্দি জেনে নিন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২১ ১৪:৩৩
Share:

লুচি ফুলছে না? সহজ সমাধান আছে ছবি: সংগৃহীত

একাধিক কাজের চাপের মধ্যেই বাড়ির রান্নাটাও সেরে ফেলতে হয়। কিন্তু অনেক সময়ই দেখা যায়, রাঁধতে গিয়ে বা রান্নার মশলার জোগাড় করতে গিয়ে রান্নার টুকটাক কিছু ফন্দি না জানার কারণে রান্নাঘরে অনেকক্ষণ সময় লেগে যায়। রান্নাঘরের সময় বাঁচানোর জন্য বেশ কয়েকটি না-জানা ফন্দি জেনে নিন।

Advertisement

মিক্সারের ব্লেড ধারালো করতে

শিলে বাটার প্রচলন তো চলে গিয়েছে। সময় বাঁচাতে আমরা সবাই মিক্সারেই রান্নার মশলা বাটি। কিন্তু মিক্সারের ব্লেড ভোঁতা হয়ে গেলে বারবার ঘোরাতে গিয়ে সময় বেশি লাগে। নুন দিয়ে যদি মিক্সারটি একবার ঘুরিয়ে নেন, তা হলে ব্লেডটি ধারালো হয়ে যাবে।

Advertisement

আলুর কালচে ভাব দূর করতে

আলু ভাজার জন্য বা তরকারি করার জন্য আগে থেকে কেটে রাখলে কিছুক্ষণ পরেই তা কালচে হয়ে যায়। কেটে রাখা আলু যাতে কালচে না হয়, তার জন্য ঠান্ডা জলে ডুবিয়ে রাখুন।

রসুনের খোসা ছাড়াতে

রান্না করার আগে রসুনের খোসা ছাড়াতেই অনেক সময় লেগে যায়। তাড়াতাড়ি রসুন ছাড়াতে হলে কয়েকটি রসুন একসঙ্গে নিয়ে রসুনের মাথার দিকগুলি কেটে নিন। তারপর একটি বাটিতে রেখে মাইক্রোওয়েভে ২০ সেকেন্ড ঘুরিয়ে নিলেই চটপট খোসা ছাড়াতে পারবেন।

হাতের গন্ধ দূর করতে

সাবান দিয়ে ভাল করে হাত ধুলেও হাতে মাছ-মাংস ধোয়ার কিংবা পেঁয়াজ-রসুন কাটার গন্ধটা থেকেই যায়। হাতে দাঁতের মাজন লাগিয়ে মিনিটপাঁচেক রেখে সাবান দিয়ে হাত ধুয়ে নিন। গন্ধ চলে যাবে।

রসুনের খোসা ছাড়াবেন কী ভাবে

লুচি ফোলাতে

হাতের গুণে লুচি ফুললে ভাল, না হলে অনেক সময়ই লুচি ঠিক মতো ফুলতে চায় না। সব লুচি যাতে ফোলে তার জন্য ভাজার ১০ মিনিট আগে বেলে রাখা লুচি ফ্রিজে রেখে দিন, তারপর ভাজুন।

চটজলদি পেঁয়াজ ভাজতে

রান্না করার সময় ভাল করে পেঁয়াজ ভাজতে হয়, না হলে পেঁয়াজ থেকে কাঁচা গন্ধ বেরোয়। পেঁয়াজ যাতে ভালভাবে ভাজাও হয় আর ভাজতে বেশি সময়ও না লাগে, তার জন্য ভাজার আগে পেঁয়াজকুচিতে সামান্য নুন মাখিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন