Life style news

বড্ড তেতো! বানিয়ে ফেলুন করলা চা

যে বা যাঁদের চিবিয়ে খেতে অসুবিধা হয়, তাঁরা করলা দিয়ে বানিয়ে ফেলুন চা।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ জুলাই ২০১৮ ১১:৫১
Share:
০১ ০৬

করলার উপকারিতা জানা সত্ত্বেও শুধুমাত্র তিক্ততার জন্য অনেকেই করলা খেতে পছন্দ করেন না। বিশেষ করে বাচ্চাদের করলা খাওয়ানো আরও সমস্যার।

০২ ০৬

করলার গুণ প্রচুর। রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে করলা। এছাড়াও এর আরও গুণ আছে। লিভার পরিষ্কার রাখে, ওজন কমাতেও সাহায্য করে। যে ভাবেই হোক খাওয়াতে হবে তাই অনেকে করলার পদে বেশি করে চিনি মিশিয়ে দেন। কিন্তু এ ভাবে করলা রান্নার কোনও মানে হয় না।

Advertisement
০৩ ০৬

যে বা যাঁদের চিবিয়ে খেতে অসুবিধা হয়, তাঁরা করলা দিয়ে বানিয়ে ফেলুন চা। তবে ভাববেন না যে, করলা চা মিষ্টি হবে। তবে খাওয়া অনেকটা সহজ। এক নিশ্বাসে এক কাপ তেঁতো জল গিলে ফেললেই হল। করলা ভাজা বা করলার অন্যান্য পদের সমান উপকারই আপনি পাবেন এই চা থেকে।

০৪ ০৬

কী ভাবে বানাবেন? জল ফুটে এলে এর মধ্যে পাতলা করে কাটা করলার টুকরো দিয়ে দিন। ১০ থেকে ১৫ মিনিট জল ফুটতে দিন। করলার সমস্ত গুণ জলে চলে আসবে। তারপর নামিয়ে নিন। রোজ ডায়েটে রাখুন এক কাপ করলা চা। খেতে অসুবিধা হলে প্রয়োজনে অল্প মধুও মেশাতে পারেন।

০৫ ০৬

করলার টুকরো ছাড়াও করলা পাতা দিয়েও একই ভাবে এই চা বানানো যায়।

০৬ ০৬

ব্লাড সুগার নিয়ন্ত্রণ, লিভার পরিষ্কার রাখা ছাড়াও রক্তে কোলেস্টেরল কমায়, চোখ ভাল রাখে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এই চা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement